Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

সচিনের পরামর্শ নিয়ে বিশ্বকাপে তাঁরই নজির ভাঙলেন আফগান ব্যাটার, ভেঙে গেল বিরাট কীর্তিও

বিশ্বকাপে ওয়াংখেড়েতে শতরান করেছেন আফগানিস্তানের ইব্রাহিম জাদরান। এই শতরানের পরে বিরাট কোহলি ও সচিন তেন্ডুলকরের নজির ভেঙে দিয়েছেন তিনি।

odi world cup

শতরানের পরে ইব্রাহিম জাদরান। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২২:৩২
Share: Save:

বিশ্বকাপের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করেছেন আফগানিস্তানের ইব্রাহিম জাদরান। প্রথম আফগান ক্রিকেটার হিসাবে বিশ্বকাপে শতরান করে নজির গড়েছেন তিনি। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচের আগের দিন আফগানিস্তানের ক্রিকেটারদের পরামর্শ দিয়েছেন সচিন তেন্ডুলকর। সেই পরামর্শ নিয়ে সচিনেরই নজির ভেঙে দিয়েছেন ইব্রাহিম। ভেঙেছেন বিরাট কোহলির নজিরও।

মঙ্গলবার ওয়াংখেড়েতে ২১ বছর ৩৩০ দিনে শতরান করেছেন ইব্রাহিম। বিশ্বকাপে সর্বকনিষ্ঠ হিসাবে শতরানের তালিকায় চার নম্বরে তিনি। তালিকায় সবার উপরে আয়ারল্যান্ডের পল স্টার্লিং। ২০১১ সালের বিশ্বকাপে ২০ বছর ১৯৬ দিন বয়সে শতরান করেছিলেন তিনি। বিশ্বকাপে বিরাট প্রথম শতরান করেছিলেন ২২ বছর ১০৬ দিন বয়সে। সচিন করেছিলেন ২২ বছর ৩০০ দিন বয়সে। সেই দুই নজির ভেঙে দিয়েছেন ইব্রাহিম।

ওয়াংখেড়েতে শতরানের পরেও সচিনের কথা এসেছে ইব্রাহিমের মুখে। তিনি বলেন, ‘‘সচিন স্যরের সঙ্গে অনেক ক্ষণ কথা বলেছি। উনি অনেক অভিজ্ঞতা আমাকে বলেছেন। আমি কতটা খুশি হয়েছি তা ভাষায় প্রকাশ করতে পারব না। ওঁর সঙ্গে কথা বলায় আমার আত্মবিশ্বাস অনেক বেড়েছে। সেই আত্মবিশ্বাস নিয়েই খেলেছি।’’

পাকিস্তানের বিরুদ্ধেও শতরানের কাছে পৌঁছে গিয়েছিলেন ইব্রাহিম। কিন্তু সেই ম্যাচে ৮৭ রানে আউট হয়ে যান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেটা হতে দেননি। তিন অঙ্কে পৌঁছেছেন। ওপেন করতে নেমে শেষ বল পর্যন্ত খেলেছেন। সেই প্রসঙ্গে ইব্রাহিম বলেন, ‘‘এই ম্যাচে নামার আগে দলের কোচকে বলেছিলাম, তিনটে ম্যাচের মধ্যেই শতরান করব। জানতাম নিজের দক্ষতা অনুযায়ী খেললে রান আসবে। সেটাই হয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে শতরান হাতছাড়া হয়েছিল। এই ম্যাচে সেটা হয়নি বলে আমি খুব খুশি। আশা করছি, জিতেই মাঠ ছাড়তে পারব।’’

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২৯১ রান করেছে আফগানিস্তান। ওয়াংখেড়েতে কোনও দল সর্বাধিক ২৮১ রান তাড়া করে জিতেছে। অস্ট্রেলিয়াও বিশ্বকাপে সর্বাধিক ২৮৭ রান তাড়া করে জিতেছে। অর্থাৎ, এই ম্যাচ জিততে গেলে রেকর্ড রান তাড়া করতে হবে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE