Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

সৌরভদের রেকর্ড ভেঙে দিল আফগানিস্তান, ইতিহাস গড়ে পাকিস্তানের বিরুদ্ধে জয় রশিদ খানদের

বিশ্বকাপের মঞ্চে এর আগে কখনও ২৮২ রান বা তার বেশি করে হারেনি পাকিস্তান। এই প্রথম এই রান করেও হারতে হল তাদের। সেই সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের রেকর্ড ভেঙে দিল আফগানিস্তান।

Rashid Khan

পাকিস্তানকে হারিয়ে জয়ের উচ্ছ্বাস আফগানদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১২:১৪
Share: Save:

আফগানিস্তান এই প্রথম বার এক দিনের ক্রিকেটে পাকিস্তানকে হারাল। তা-ও আবার সেটা বিশ্বকাপের মঞ্চে। সেই সঙ্গে পাকিস্তানকে লজ্জার রেকর্ডের মুখে দাঁড় করিয়ে দিলেন রশিদ খানেরা। বিশ্বকাপের মঞ্চে এর আগে কখনও ২৮২ রান বা তার বেশি করে হারেনি পাকিস্তান। এই প্রথম এই রান করেও হারতে হল তাদের। সেই সঙ্গে সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলের রেকর্ড ভেঙে দিল আফগানিস্তান।

বিশ্বকাপে এর আগে মাত্র দু’বার ম্যাচ জিতেছিল আফগানিস্তান। তৃতীয় ম্যাচ জিতল সোমবার। এর আগে পাকিস্তানের বিরুদ্ধে সাত বার এক দিনের ম্যাচে হারা রশিদেরা ২৮২ রান তাড়া করে জিতে নেন। পাকিস্তানের বিরুদ্ধে এর আগে সব থেকে বেশি রান তাড়া করে বিশ্বকাপের মঞ্চে জয়ের রেকর্ড ছিল ভারতের। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে ২৭৬ রান তাড়া করে জিতেছিল সৌরভের ভারত। সেটাই ছিল পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপে সব থেকে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। সেটাই ভেঙে দিল আফগানিস্তান।

চেন্নাইয়ের মাটিতে চার স্পিনার নিয়ে পাকিস্তানকে ঘূর্ণির ফাঁদে ফেলেন আফগানেরা। রশিদ খান, মহম্মদ নবি, মুজিব উর রহমানের সঙ্গে এই ম্যাচে ছিলেন নুর আহমেদ। তাঁদের দাপটে ২৮২ রানে আটকে যায় পাকিস্তান। রশিদ উইকেট না পেলেও ১০ ওভারে ৪১ রান দেন। উইকেট পাননি মুজিবও। বাকি দুই স্পিনার মিলে ৪ উইকেট তোলেন। এর মধ্যে নুর একাই নেন ৩ উইকেট। নবি ১০ ওভারে ৩১ রান দিয়ে নেন একটি উইকেট।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ব্যাট হাতেও দাপট দেখান আফগানেরা। দুই ওপেনার রহমানুল্লা গুরবাজ (৬৫) এবং ইব্রাহিম জাদরান (৮৭) মিলে ১৩০ রান তোলেন। শেষ পর্যন্ত ক্রিজে থেকে রহমত শাহ (৭৭) এবং অধিনায়ক হাসমতুল্লা শাহিদি (৪৮) ম্যাচ জেতান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE