Advertisement
০২ মে ২০২৪
MS Dhoni

ধোনিকে টপকে গেলেন কেকেআরের উইকেটরক্ষক, পাকিস্তানের বিরুদ্ধে নজির গড়ে পেলেন বাবরের প্রশংসা

আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন গুরবাজ। তিনি বৃহস্পতিবার পাকিস্তানের বিরুদ্ধে ১৫১ বলে ১৫১ রান করলেন। টপকে গেলেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ২৩:২৪
Share: Save:

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে খুনে মেজাজে ছিলেন আফগানিস্তানের উইকেটরক্ষক রহমনউল্লাহ গুরবাজ। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন তিনি। সেই গুরবাজ বৃহস্পতিবার ১৫১ বলে ১৫১ রান করলেন। টপকে গেলেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

প্রথম এক দিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে আফগানদের ইনিংস শেষ হয়ে গিয়েছিল মাত্র ৫৯ রানে। বিশ্বকাপের আগে যা একেবারেই ভাল বিজ্ঞাপন ছিল না রশিদ খানদের জন্য। দ্বিতীয় এক দিনের ম্যাচেই ফিরে এলেন তাঁরা। ৫০ ওভারে ৩০০ রান তুলল আফগানিস্তান। দলের অর্ধেক রান গুরবাজই করেন। পাকিস্তানের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে এর আগে কোনও উইকেটরক্ষক দেড়শো রান টপকাতে পারেননি। ধোনি করেছিলেন ১৪৮ রান। সেটাই ছিল এত দিন পাকিস্তানের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে কোনও উইকেটরক্ষক সর্বোচ্চ রান। ধোনিকে টপকে এই তালিকায় শীর্ষে চলে এলেন গুরবাজ। তিনি আউট হয়ে ফেরার সময় পাক অধিনায়ক বাবর আজ়ম এগিয়ে এসে হাত মিলিয়ে যান তাঁর সঙ্গে। পাকিস্তানের অনেক ক্রিকেটারই শুভেচ্ছা জানান গুরবাজকে।

সামনেই এশিয়া কাপ। তার আগে গুরবাজের এই ইনিংস আত্মবিশ্বাসী করে তুলবে তাঁকে। যা আফগানিস্তানের জন্যেও খুব ভাল দিক। এশিয়া কাপে আফগানিস্তানের গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। এই গ্রুপ থেকে দু’টি দল উঠবে সুপার ফোরে। আফগানিস্তানকে পরের পর্বে উঠতে হলে গুরবাজের রান পাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে গুরবাজ ছাড়াও রান পেয়েছেন ইব্রাহিম জাদরান। তাঁরা ওপেনিং জুটিতেই ২২৭ রান তুলে দেন। আরও বড় রান তোলার সম্ভাবনা ছিল আফগানিস্তানের। কিন্তু পরের দিকের ব্যাটারেরা সে ভাবে সুযোগ কাজে লাগাতে পারেননি। ফলে ৩০০ রানেই থেমে যেতে হয় তাঁদের। এক উইকেটে ম্যাচ জিতল পাকিস্তান। এক বল বাকি থাকতে জয়ের রান তুলে নেয় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MS Dhoni Rahmanullah Gurbaz Pakistan Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE