Advertisement
১৯ জুন ২০২৪
T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে কি পাওয়া যাবে বিরাট, রোহিতকে? জবাব খুঁজতে দু’জনের সঙ্গে বসবেন নির্বাচকেরা

এক দিনের বিশ্বকাপের পর বিরাট এবং রোহিতের টি-টোয়েন্টি ভবিষ্যত নিয়ে নানা জল্পনা তৈরি হয়। কিন্তু হার্দিক, সূর্যকুমারের চোট নতুন করে ভাবতে বাধ্য করছে বোর্ড কর্তাদের।

picture of virat kohli and Rohit Sharma

(বাঁদিকে) বিরাট কোহলি এবং রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২০:৪৭
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের মাঝে আলোচনায় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ। জুন মাসে হওয়ার কথা ২০ ওভারের বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় কি বিরাট কোহলি এবং রোহিত শর্মা খেলবেন? ভারতীয় দলের দুই সিনিয়র ব্যাটারকে নিয়ে সিদ্ধান্ত নিতে পারছেন না ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। তাঁদের সঙ্গে কথা বলবেন প্রধান নির্বাচক অজিত আগরকর। বিরাট, রোহিতের মতামত জেনে সিদ্ধান্ত নেওয়া হবে।

দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের পর দেশের মাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ভারত। বিশ্বকাপের আগে সেটাই শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজ়। তার দল নির্বাচনের আগে সমস্যায় জাতীয় নির্বাচকেরা। ২০২২ সালের বিশ্বকাপ সেমিফাইনালের পর দেশের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি বিরাট এবং রোহিত। তবে আগামী বিশ্বকাপে দু’জনেই খেলতে আগ্রহী। এটাই জাতীয় নির্বাচকদের রাতের ঘুম কার্যত কেড়ে নিয়েছে।

আগরকর ছাড়াও ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের সময় ভারতীয় দলের সঙ্গে থাকবেন দুই জাতীয় নির্বাচক শিবসুন্দর দাস এবং সলিল আঙ্কোলা। টেস্টের মাঝে সুযোগ মতো তিন নির্বাচক আলোচনায় বসতে পারেন কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে। মূলত আফগানিস্তান সিরিজ়ের দল নির্বাচন নিয়ে কথা হবে। নির্বাচকেরা কথা বলবেন বিরাট এবং রোহিতের সঙ্গেও। তাঁরা চাইছেন, বিশ্বকাপ খেলতে চাইলে আফগানিস্তানের বিরুদ্ধেও খেলুন দুই সিনিয়র ক্রিকেটার।

বিসিসিআই সূত্রের খবর, আইপিএলের পারফরম্যান্সের ভিত্তিতে ৩০ জন ক্রিকেটারকে বেছে নেওয়া হবে প্রাথমিক ভাবে। তাঁদের মধ্যে থেকেই বিশ্বকাপের চূড়ান্ত দল নির্বাচন করা হবে। সূর্যকুমার যাদব এবং হার্দিক পাণ্ড্য সম্ভবত আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে পারবেন না। এই পরিস্থিতিতে বিরাট এবং রোহিতের কথা ভাবতে হচ্ছে জাতীয় নির্বাচকদের।

এক দিনের বিশ্বকাপের পর বোর্ডের একটি সূত্র থেকে বলা হয়েছিল, ২০ ওভারের ক্রিকেটের জন্য বিরাট, রোহিতের কথা আর ভাবা হচ্ছে না। রোহিতকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও বিরাটকে নিয়ে এক রকম সিদ্ধান্ত নিয়েই ফেলেছিলেন বোর্ড কর্তারা। কিন্তু একের পর এক আইসিসি প্রতিযোগিতায় ট্রফি অধরা থাকার পর অতিরিক্ত ঝুঁকির পথে হাঁটতে চাইছেন না বোর্ড কর্তাদের একাংশ। তাই আগরকরদের দিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতেই বিরাট, রোহিতের মতামত জেনে সেই মতো পরিকল্পনা করতে চাইছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE