Advertisement
০২ মে ২০২৪
Best ODI XI Of The Year

বিশ্বকাপের বছর, এক দিনের ক্রিকেটে কারা মাতালেন? আনন্দবাজার অনলাইনে সেরা একাদশ

এক দিনের ক্রিকেটকেই গুরুত্ব দিয়েছিল সব দেশ। সেই ৫০ ওভারের ক্রিকেটে সারা বছর ধরে ভাল খেলা ক্রিকেটারদের মধ্যে থেকে প্রথম একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন।

cricket

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৪
Share: Save:

বিশ্বকাপের বছরে ক্রিকেট দুনিয়ার নজর ছিল এক দিনের ক্রিকেটে। অনেক ক্রিকেটার টি-টোয়েন্টি খেলেননি। টেস্টও খেলা হয়েছে কম। এক দিনের ক্রিকেটকেই গুরুত্ব দিয়েছিল সব দেশ। সেই ৫০ ওভারের ক্রিকেটে সারা বছর ধরে ভাল খেলা ক্রিকেটারদের মধ্যে থেকে প্রথম একাদশ বেছে নিল আনন্দবাজার অনলাইন। এই একাদশ বেছে নেওয়ার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়েছে ধারাবাহিকতাকে।

রোহিত শর্মা (অধিনায়ক): এক দিনের ক্রিকেটে এই বছর দলকে বিশ্বকাপ জেতাতে না পারলেও ফাইনালে তুলেছিলেন টানা ১০টি ম্যাচ জিতে। এই দলে তিনিই অধিনায়ক। সেই সঙ্গে ওপেনারও। ২৭ ম্যাচে ১২৫৫ রান করেছেন। গড় ৫২.২৯। এক দিনের ক্রিকেটে এই বছর অন্যতম সেরা ওপেনার রোহিতই।

শুভমন গিল: সেরা একাদশেও রোহিতের ওপেনার সঙ্গী শুভমন। এই বছর এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি রান করেছেন তিনিই। ২৯ ম্যাচে করেছেন ১৫৮৪ রান। গড় ৬৩.৩৬। পাঁচটি শতরানও করেছেন। ভারতের দুই ওপেনারই সেরা একাদশের ওপেনার।

বিরাট কোহলি: এই বছর শুধু এক দিনের ক্রিকেটে ছ’টি শতরান করেছেন বিরাট। ২৭ ম্যাচে করেছেন ১৩৮৯ রান। তিন নম্বরে তাঁর চেয়ে বেশি ধারাবাহিক এই বছর আর কেউ নেই। গড় ৭২.৪৭। বিশ্বকাপেও ধারাবাহিকতা দেখিয়েছিলেন বিরাট। বিশ্বের সেরা একাদশে অবশ্যই থাকবেন তিনি।

ড্যারিল মিচেল: নিউ জ়িল্যান্ডের এই ক্রিকেটার শুধু বিশ্বকাপে নয়, সারা বছর ভাল খেলেছেন। ২৬ ম্যাচে করেছেন ১২০৪ রান। বল হাতে উইকেটও নিতে পারেন তিনি। মিচেলকে দলে রাখলে ভারসাম্য বজায় রাখা যায়। তিনি মিডল অর্ডারে ভরসা দেওয়ার জন্য আদর্শ।

লোকেশ রাহুল (উইকেটরক্ষক): এ বারের বিশ্বকাপে ভারতীয় দলের হয়ে উইকেটরক্ষা করেছেন তিনি। রাহুল যেমন রান করেছেন, তেমনই উইকেটের পিছনে ভরসা হয়ে উঠেছেন। ২৭ ম্যাচে ১০৬০ রান করেছেন তিনি। গড় ৬৬.২৫। দু’টি শতরান ছাড়াও রয়েছে সাতটি অর্ধশতরান।

এডেন মার্করাম: ছ’নম্বরে রাখা হল মার্করামকে। তিনি এই বছর ২৪ ম্যাচে ১০৩৩ রান করেছেন। স্ট্রাইক রেট ১১৩.২৬। গড় ৫১.৬৫। দক্ষিণ আফ্রিকার মার্করাম এমন এক জন ক্রিকেটার যিনি, প্রয়োজনে দ্রুত রান করতে পারেন আবার ইনিংস ধরে খেলতেও পারেন। লোয়ার অর্ডারকে নিয়ে ব্যাট করার ক্ষমতা রয়েছে মার্করামের।

অ্যাডাম জাম্পা: এই বছরের অন্যতম সেরা স্পিনার জাম্পা। বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের এক মাত্র জাম্পাই এই দলে সুযোগ পেয়েছেন। ২০ ম্যাচে ৩৮টি উইকেট নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার স্পিনারকে তাই সেরা একাদশে রাখতেই হবে।

কুলদীপ যাদব: এই বছরের সেরা স্পিনার অবশ্যই কুলদীপ। ভারতীয় স্পিনার ৩০ ম্যাচে ৪৯টি উইকেট নিয়েছেন। এই বছর এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নিয়েছেন তিনিই।

মহম্মদ শামি: বিশ্বকাপে শামির বোলিং ত্রাস হয়ে উঠেছিল সব ব্যাটারের জন্য। এই বছর এক দিনের ক্রিকেটে ১৯ ম্যাচে ৪৩টি উইকেট তুলে নেন তিনি। শুধু বিশ্বকাপেই ২৪টি উইকেট নেন শামি। যদিও বিশ্বকাপের শুরু থেকে তাঁকে খেলায়নি ভারত। তার পরেও সেরা একাদশে জায়গা করে নিলেন তিনি।

মহম্মদ সিরাজ: পেসারদের মধ্যে এই বছর এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি উইকেট নিয়েছেন সিরাজ। ভারতীয় পেসার ২৫ ম্যাচে ৪৪টি উইকেট নেন। সিরাজ এই বছর ভারতের হয়ে এক দিনের ক্রিকেটে ধারাবাহিক ভাবে ভাল খেলেছেন।

শাহিন শাহ আফ্রিদি: বাঁহাতি পাক পেসার এই বছর ২১ ম্যাচে ৪২টি উইকেট নেন। আফ্রিদি বিশ্বকাপে সেই ভাবে ছাপ ফেলতে পারেননি। কিন্তু সারা বছর ধরে তিনি উইকেট নিয়েছেন। সেই কারণে বছরের সেরা একাদশে জায়গা করে নিলেন এই বাঁহাতি পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Virat Kohli Shaheen Afridi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE