Advertisement
২২ জুলাই ২০২৪
Gautam Gambhir

‘ভারতের কোচ হওয়া সোজা নয়’, হবু কোচ গম্ভীরকে সতর্ক করে দিলেন ‘ভুক্তভোগী’ কুম্বলে

তিনি নিজে কোচের পদে ছিলেন। কিন্তু এক বছরের মধ্যেই দায়িত্ব ছেড়ে দিতে বাধ্য হন। অনেকেই মনে করেন, সেই সিদ্ধান্তের পিছনে হাত ছিল বিরাট কোহলির। এ হেন অনিল কুম্বলে সতর্ক করে দিলেন ভারতের হবু কোচ গৌতম গম্ভীরকে।

cricket

গৌতম গম্ভীর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ২২:৪১
Share: Save:

তিনি নিজে কোচের পদে ছিলেন। কিন্তু এক বছর পূর্ণ হওয়ার আগেই দায়িত্ব ছেড়ে দিতে বাধ্য হন। অনেকেই মনে করেন, সেই সিদ্ধান্তের পিছনে হাত ছিল বিরাট কোহলির। এ হেন অনিল কুম্বলে সতর্ক করে দিলেন ভারতের হবু কোচ গৌতম গম্ভীরকে।

বিশ্বকাপের পর ভারতের কোচ হওয়া প্রায় নিশ্চিত গম্ভীরের। তিনি নিজেও সে ব্যাপারে ইচ্ছাপ্রকাশ করেছেন। বোর্ডও তাঁকেই চায়।

সেই প্রসঙ্গে কুম্বলের মন্তব্য, “ওকে সময় দিতে হবে। কী ভাবে গৌতম দল পরিচালনা করেছে সেটা আমরা দেখেছি। ও ভারতের, নিজের ফ্র্যাঞ্চাইজ়ি এবং দিল্লির অধিনায়কত্ব করেছে। তাই দলকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষমতা রয়েছে। কিন্তু ভারতীয় কোচের পদটা একটু আলাদা। তাই ওকে সময় দিতে হবে। যদি ও কাজটা নেয় তা হলে এখনকার দল নয়, ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ প্রজন্মও খুঁজে বার করতে হবে ওকে।”

২০১৬ সালে ভারতীয় দলের কোচ হয়েছিলেন কুম্বলে। সেই সময় দলের অধিনায়ক ছিলেন কোহলি। তাঁর সঙ্গে কুম্বলের বনিবনা কোনও দিনই ছিল না। দলের মধ্যে ভাঙনের খবর প্রায়শই প্রকাশ্যে আসছিল। কুম্বলের সঙ্গে কোহলির মতানৈক্যও ধীরে ধীরে স্পষ্ট হতে থাকে।

পাকিস্তানের কাছে চ্যাম্পিয়ন্স ট্রফিতে হারের পরেই পদত্যাগ করেন কুম্বলে। কোচের পদে এক বছরের মেয়াদ পূর্ণ হতে তখনও বাকি ছিল ছ’দিন। এর পর কোহলির সঙ্গে তাঁর বিবাদের কথা একাধিক বার তুলে ধরেছেন কুম্বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Gambhir Anil Kumble BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE