Advertisement
৩০ এপ্রিল ২০২৪
World Record in Cricket

ক্রিকেটে বিশ্বরেকর্ড অস্ট্রেলিয়ার ব্যাটারের, নাম জুড়ল মিতালি রাজের সঙ্গেও

মেয়েদের ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড। দ্রুততম ব্যাটার হিসাবে টেস্টে দুশো রান করলেন তিনি। আরও একটি নজির তৈরি করেছেন। মিতালি রাজের পাশেও বসে গিয়েছেন তিনি।

cricket

অ্যানাবেল সাদারল্যান্ড। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩২
Share: Save:

মেয়েদের ক্রিকেটে নতুন রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার অ্যানাবেল সাদারল্যান্ড। দ্রুততম ব্যাটার হিসাবে টেস্টে দুশো রান করলেন তিনি। পার্‌থে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একমাত্র টেস্ট খেলতে নেমেছে অস্ট্রেলিয়া। সেখানেই এই রেকর্ড গড়েছেন সাদারল্যান্ড। আরও একটি নজির তৈরি করেছে মিতালি রাজের পাশেও বসে গিয়েছেন তিনি।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৪৮ বলে দ্বিশতরান করেন সাদারল্যান্ড। আগের রেকর্ড ছিল কারেন রল্টনের। অস্ট্রেলিয়ার সেই প্রাক্তন ক্রিকেটার ২০০১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০৬ বলে দ্বিশতরান করেছিলেন। কিন্তু নিয়মিত টি-টোয়েন্টি ক্রিকেটে খেলা সাদারল্যান্ড তাঁর থেকেও ৫৮টি বল কম খেলে দ্বিশতরান করেছেন।

পাশাপাশি, ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের পর সবচেয়ে কম বয়সে টেস্টে দ্বিশতরান করলেন সাদারল্যান্ড। ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯ বছর ২৫৪ দিন বয়সে দ্বিশতরান করেছিলেন মিতালি। সাদারল্যান্ড ২২ বছর ১২৬ দিন বয়সে দ্বিশতরান করলেন।

শেষ পর্যন্ত ২৫৬ বলে ২১০ রান করে আউট হন সাদারল্যান্ড। তাঁর ইনিংসের সৌজন্যে ৯ উইকেটে ৫৭৫ রানে ডিক্লেয়ার করে অস্ট্রেলিয়া। মেয়েদের টেস্ট ক্রিকেটে এটাই সবচেয়ে বেশি দলগত রান। জবাবে দক্ষিণ আফ্রিকা চাপে রয়েছে। প্রথম ইনিংসে ৭৬ রানে অলআউট হয়ে গিয়েছে তারা। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৬৭ রান তুলেছে। এখনও পিছিয়ে ৪৩২ রানে। টেস্ট বাঁচানো প্রায় অসম্ভব।

অস্ট্রেলিয়ার হয়ে মেয়েদের টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রান এলিস পেরির। ২০১৭ সালে তিনি অপরাজিত ২১৩ রান করেছিলেন। সেই রেকর্ডের খুব কাছে এসেও আটকে গেলেন সাদারল্যান্ড। ৬ নম্বরে ব্যাট করতে নেমে প্রথম ৩৫ বলে ৭ রান করেন সাদারল্যান্ড। তার পর আগ্রাসী ক্রিকেট খেলেন। তাঁর ইনিংসে রয়েছে ২৭টি চার এবং ২টি ছয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australia Mithali Raj
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE