Advertisement
০২ মে ২০২৪
India vs England 2024

‘দুর্ঘটনাচক্রে’ স্পিনার হয়েই ৫০০ উইকেট! অশ্বিনের লক্ষ্য কি এ বার কুম্বলেকে টপকানো?

স্বীকার করছেন, দুর্ঘটনাচক্রে স্পিনার হয়েছেন। লক্ষ্য ছিল ব্যাটার হওয়া। তবু ৫০০ উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন মনে করছেন, খুব একটা খারাপ কীর্তি গড়েননি। অনিল কুম্বলের রেকর্ড নিয়েও মুখ খুলেছেন তিনি।

cricket

রবিচন্দ্রন অশ্বিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:২৭
Share: Save:

নিজেই স্বীকার করছেন, দুর্ঘটনাচক্রে স্পিনার হয়েছেন। লক্ষ্য ছিল ব্যাটার হওয়া। কিন্তু যে সুযোগ জীবন তাঁকে দিয়েছে, সেটা কাজে লাগিয়ে টেস্টে ৫০০ উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন মনে করছেন, খুব একটা খারাপ কীর্তি নয় এটা। পাশাপাশি এটাও জানিয়েছেন, অনিল কুম্বলের রেকর্ড ভাঙা মোটেই তাঁর লক্ষ্য নয়।

ভারতীয়দের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি উইকেট রয়েছে কুম্বলের (৬১৯)। অশ্বিন শুক্রবার ‘পাঁচশোর পাহাড়ে’ উঠে পড়েছেন। তবে কুম্বলের প্রসঙ্গ আসতেই তিনি বললেন, “সহজ উত্তর হল, না। ১২০টা উইকেট দূরে আমি। এক-একটা দিন ধরে বাঁচি। এখনই ৩৭ বছর বয়স। জানি না ভবিষ্যতে কী অপেক্ষা করে রয়েছে। দু’মাস পরে কী হবে কে বলতে পারে? এই সিরিজ়ে খেলার পর ভাবব কী করব। আগে থেকে কিছুই জানি না।”

টেস্টে ৫০০ উইকেট নিয়ে অশ্বিনের মুখে নিজের ক্রিকেটযাত্রার কথা। এই অফস্পিনার বলেছেন, “লম্বা সফর কাটিয়েছি। জানি না কোথা থেকে শুরু করব। দুর্ঘটনাচক্রে স্পিনার হয়েছি। বরাবর ব্যাটার হতে চেয়েছিলাম। কিন্তু জীবন অন্য একটা সুযোগ দিয়েছিল। সিএসকে-র সাজঘরে ঢোকার পর এক দিন শুনলাম মুথাইয়া মুরলীধরন নতুন বলে বল করতে চাইছে না। শেষ পর্যন্ত নতুন বলে আমিই বল করলাম।”

সেই শুরু। এর পর থেকে ধরে রাখা যায়নি তাঁকে। অশ্বিন বলেছেন, “প্রথম শ্রেণির ক্রিকেটে শুরুটা খারাপ হয়নি। তবে আইপিএলই আমাকে তুলে এনেছে। আমাকে অনেকে চিনেছে। টেস্ট অভিষেকও সেই কারণেই। অনেকেই ভাবতে আমি আদৌ টেস্টে সফল হব কি না। ১০-১৩ বছর পর নিজের দিকে তাকালে বলব, খারাপ কৃতিত্ব নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE