Advertisement
০৭ মে ২০২৪
Ashes 2023

জমে উঠেছে অ্যাশেজের তৃতীয় টেস্টের লড়াই, অস্ট্রেলিয়া এগিয়ে ১৪২ রানে, হাতে ৬ উইকেট

প্রথম দু’টি টেস্ট জিতে অ্যাশেজ সিরিজ়ে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। সিরিজ়ে হার বাঁচাতে হেডিংলেতে জিততেই হবে স্টোকসদের। দ্বিতীয় দিনের শেষে জয়ের সুযোগ রয়েছে দু’দলের সামনেই।

picture of Steve Smith

শততম টেস্টের দু’ইনিংসেই ব্যাট হাতে রান পেলেন না স্মিথ। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৩ ২৩:১১
Share: Save:

জমে উঠেছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার অ্যাশেজ সিরিজ়ের তৃতীয় টেস্ট। হেডিংলের ২২ গজে ব্যাট-বলের লড়াই উপভোগ করছেন ক্রিকেটপ্রেমীরা। অস্ট্রেলিয়ার ২৬৩ রানের জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে করল ২৩৭ রান। ২৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করলেও তেমন একটা সুবিধা করতে পারল না সফরকারীরা। শুক্রবার খেলার শেষে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের রান ৪ উইকেটে ১১৬। ইংল্যান্ডের থেকে ১৪২ রানে এগিয়ে প্যাট কামিন্সের দল।

অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স বল হাতে একাই তুলে নিলেন ইংল্যান্ডের ৬ উইকেট। খরচ করলেন ৯১ রান। তবু প্রথম ইনিংসের শেষে ইংরেজরা লড়াই করার মতো জায়গায় থাকল বেন স্টোকসের জন্য। তাঁর ৮০ রানের ইনিংস পরিস্থিতির নিরিখে শতরানের সমান গুরুত্বপূর্ণ। প্রথমে কিছু ধরে খেললেও উইকেটে অন্য প্রান্তে ধারাবাহিক ভাবে উইকেট পড়তে শুরু করায় শেষ দিকে আগ্রাসী মেজাজে ব্যাটিং করলেন। লিডসের ২২ গজে ইংরেজদের ইনিংসে বাজ়বল ক্রিকেট (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালামের ডাকনাম বাজ়। তাঁর সময়ে ইংল্যান্ড যে আক্রমণাত্মক ভঙ্গিতে খেলছে সেটার এই নাম দেওয়া হয়েছে।) দেখা গেল ওই এক বারই। ১০৮ বলে ৮০ রানের অধিনায়কোচিত ইনিংসটি তিনি সাজালেন ৬টি চার এবং ৫টি ছয়ের সাহায্যে। আউটও হলেন টড মার্ফিকে ছয় মারতে গিয়ে।

শুক্রবার ৬৮ রানে ৩ উইকেট নিয়ে খেলা শুরু করেছিলেন স্টোকসেরা। দিনের শুরুতেই আউট হয়ে যান জো রুট। কামিন্সের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আগের দিনের ১৯ রানেই। প্রথম দিনের অপর অপরাজিত ব্যাটার জনি বেয়ারস্টোকে (১২) আউট করলেন মিচেল স্টার্ক। শুরুতেই আগের দিনের দুই ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। স্টোকস উইকেটের এক দিক আগলে রাখলেও অন্য প্রান্তে কেউই তাঁকে তেমন ভরসা দিতে পারলেন না। মইন আলি (২১), ক্রিস ওকসেরা (১০) রান পেলেন না। মার্ক উডের ব্যাট থেকে এল ৮ বলে ২৪ রানের ঝোড়ো ইনিংস। ১টি চার এবং ৩টি ছক্কা মারলেন তিনি। স্টুয়ার্ট ব্রড করলেন ৭ রান। শেষ পর্ষন্ত ৫ রানে অপরাজিত থাকেন অলি রবিনসন। ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় ২৩৭ রানে। অর্থাৎ অস্ট্রেলিয়ার থেকে ২৬ রান কমে।

দ্বিতীয় ইনিংসের শুরুটা ভাল হল না অস্ট্রেলিয়ার। শুরুতেই ওয়ার্নারকে (১) আউট করে দিলেন ব্রড। এই নিয়ে চলতি অ্যাশেজ সিরিজ়ে ব্রডের বলে তৃতীয় বার আউট হলেন অসি ওপেনার। মোট ১৭ বার ওয়ার্নারকে আউট করলেন ইংল্যান্ডের জোরে বোলার। শততম টেস্টে দ্বিতীয় ইনিংসেও রান পেলেন না স্টিভ স্মিথ। প্রথম ইনিংসে ২২ রান করার পর দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সহ-অধিনায়কের ব্যাট থেকে এল ২ রান। অস্ট্রেলিয়া হেডিংলেতে না জিতলে স্মিথের শততম টেস্টের স্মৃতি সুখের হবে না। তাঁকে আউট করলেন মইন। হেডিংলের ২২ গজে ব্যাট-বলের জমাটি লড়াইয়ে রং ধরল না তাঁর ব্যাটে। মার্নাস লাবুশেনও (৩৩) পাক বংশোদ্ভুত ইংরেজ অলরাউন্ডারের শিকার। ওয়ার্নার দ্রুত আউট হওয়ার পর উসমান খোয়াজার সঙ্গে জুটি বাঁধেন লাবুশেন। দ্বিতীয় উইকেটের জুটিতে তাঁরা তুললেন ৫৭ রান। খোয়াজা ওকসের বলে আউট হওয়ার আগে করলেন ৪৩ রান।

৯০ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর অস্ট্রেলিয়ার ইনিংসের হাল ধরেন মিচেল মার্শ এবং ট্র্যাভিড হেড। মার্শ ১৭ এবং হেড ১৮ রানে অপরাজিত রইলেন। পঞ্চম উইকেটে তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠেছে ২৬ রান।ইংল্যান্ডের সফলতম বোলার মইন ৩৪ রানে ২ উইকেট নিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 England Australia Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE