Advertisement
০১ মে ২০২৪
Asia Cup 2022

১৬ বছরে এই প্রথম! এশিয়া কাপে রোহিতের ভারতকে হারিয়ে কোন বড় নজির গড়ল বাবরের পাকিস্তান

এশিয়া কাপের সুপার ফোর-এ ভারতকে হারিয়ে নজির গড়ল পাকিস্তান। টি-টোয়েন্টিতে ভারতকে তিন বার হারিয়েছে পাকিস্তান। রান তাড়া করে এটাই ভারতের বিরুদ্ধে পাকিস্তানের সব থেক বড় জয়।

টি-টোয়েন্টিতে ভারতের বিরুদ্ধে বড় নজির বাবরদের।

টি-টোয়েন্টিতে ভারতের বিরুদ্ধে বড় নজির বাবরদের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১১:২৯
Share: Save:

এশিয়া কাপের সুপার ফোর-এ ভারতকে হারিয়ে নজির গড়ল পাকিস্তান। টি-টোয়েন্টিতে ভারতের বিরুদ্ধে রান তাড়া করে এটাই পাকিস্তানের সব থেকে বড় জয়। দুবাইয়ের মাঠে প্রথমে ব্যাট করে ১৮১ রান করেছিলেন রোহিত শর্মারা। জবাবে ব্যাট করতে নেমে এক বল বাকি থাকতে সেই রান তুলে নেন বাবর আজমরা। পাঁচ উইকেটে ম্যাচ জেতেন তাঁরা।

২০০৬ সাল থেকে টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হওয়ার পর থেকে ভারতকে এই নিয়ে তিন বার হারাল পাকিস্তান। ২০১২ সালে বেঙ্গালুরুতে ভারতকে টি-টোয়েন্টিতে প্রথম বার হারিয়েছিল পাকিস্তান। প্রথমে ব্যাট করে ১৩৩ রান করেছিল ভারত। পাঁচ উইকেটে সেই ম্যাচ জিতেছিল শাহিদ আফ্রিদি, মিসবা উল হকদের দল। তার পরে ন’বছর পরে ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। প্রথমে ব্যাট করে ১৫১ রান করেছিল ভারত। জবাবে ১০ উইকেটে ম্যাচ জিতেছিল পাকিস্তান। সেই হারের ধাক্কার পরে সে বার টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল বিরাট কোহলীরা।

টি-টোয়েন্টিতে এশিয়া কাপের সুপার ফোর-এ ভারতের বিরুদ্ধে তৃতীয় জয় পেল পাকিস্তান। ১৮১ রান তাড়া করে জিতল তারা। ভারতের বিরুদ্ধে রান তাড়া করে এটাই তাদের সব থেকে বড় জয়।

প্রথমে ব্যাট করে কোহলীর অর্ধশতরানের দৌলতে ১৮১ রান করে ভারত। রোহিত শর্মা ও লোকেশ রাহুল শুরুটা ভাল করেন। প্রথম ১০ ওভারে ভাল রান ওঠে। কিন্তু মাঝের ওভারে পর পর উইকেট পড়ায় রানের গতি কমে যায়। জবাবে ব্যাট করতে নেমে বাবর আজম আউট হয়ে গেলেও পাকিস্তানের রানকে এগিয়ে নিয়ে যান মহম্মদ রিজওয়ান। চার নম্বরে ব্যাট করতে নেমে ম্যাচ ঘোরানো ইনিংস খেলেন মহম্মদ নওয়াজ। শেষ পর্যন্ত এক বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় তারা।

ভারত ব্যাট করার সময় উইকেটের পিছনে দাঁড়িয়ে চোট পান রিজওয়ান। প্রথমে দেখে মনে হয়েছিল, আর হয়তো খেলতে পারবেন না তিনি। সেই রিজওয়ানই খেলেন ম্যাচ জেতানো ইনিংস। তাঁর ৫১ বলে ৭১ রানের ইনিংসের উপর ভর করেই ভারতকে হারায় পাকিস্তান। ম্যাচ শেষে রিজওয়ান জানিয়েছেন, তাঁর কাছে এটাই ছিল ফাইনাল। তাই নিজের ১০০ শতাংশ দেন তিনি।

তবে এর পরেও ভারত-পাকিস্তানের খেলা হতে পারে। মঙ্গলবার ভারত নামবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। ৭ সেপ্টেম্বর শারজায় আফগানিস্তান মুখোমুখি হবে পাকিস্তানের। পর দিন আবার নামবে আফগানিস্তান। এ বার দুবাইয়ে তারা খেলবে ভারতের বিপক্ষে। ৯ সেপ্টেম্বর সুপার ফোরের শেষ খেলায় মুখোমুখি হবে পাকিস্তান এবং শ্রীলঙ্কা। ভারত ও পাকিস্তান যদি সুপার ফোর-এর প্রথম দুই দল হিসাবে শেষ করে, তা হলে আগামী রবিবার ফাইনালে ফের মুখোমুখি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE