Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
australia

Australia vs Sri Lanka: গণবিক্ষোভের আঁচ না লাগলেও শ্রীলঙ্কার স্পিনারদের ঘূর্ণিতে কাহিল অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার শেষ দিকে ব্যাটাররা কেউই দাঁড়াতে পারলেন না শ্রীলঙ্কার স্পিনারদের সামনে। মাত্র ৩৫ রান শেষ ৫ উইকেট হারালেন কামিন্সরা।

একা লড়াই করলেন স্মিথ।

একা লড়াই করলেন স্মিথ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ১৯:৪০
Share: Save:

রাজনৈতিক অস্থিরতা চরমে পৌঁছেছে শ্রীলঙ্কায়। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার পর শনিবার তাঁর প্রাসাদে ঢুকে পড়েন হাজার হাজার মানুষ। গণবিক্ষোভে জ্বলছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটি। এ দিন সন্ধ্যাতেই ইস্তফা দিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহ।

Advertisement

এই পরিস্থিতিতেও নির্বিঘ্নেই সম্পন্ন হল অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা। রাজনৈতিক ডামাডোল বা গণবিক্ষোভের আঁচ পড়ল না ক্রিকেট স্টেডিয়ামে। যদিও শ্রীলঙ্কার স্পিনারদের আঁচে ধস নামল অজিদের ব্যাটিং লাইন আপে। এক সময় ৫ উইকেটে ৩২৯ রান থেকে সফরকারীদের ইনিংস শেষ হয়ে গেল ৩৬৪ রানেই। বরং গলে ব্যাট হাতে পাল্টা জবাব দিলেন শ্রীলঙ্কার ব্যাটাররা। প্রথম ইনিংসে সফরকারীদের ৩৬৪ রানের জবাবে দিনের শেষে আয়োজকদের রান ২ উইকেটে ১৮৪।

স্টিভ স্মিথ ছাড়া অস্ট্রেলিয়ার কোনও ব্যাটারই শ্রীলঙ্কার স্পিনারদের সামনে দাঁড়াতে পারলেন না দ্বিতীয় দিনে। প্রথম দিনের শেষে ১০৯ রানে অপরাজিত থাকা প্রাক্তন অধিনায়ক স্মিথ শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন ১৪৫ রানে। অপর অপরাজিত থাকা ব্যাটার অ্যালেক্স ক্যারি আউট হলেন ২৪ রানে। তাঁর পর অস্ট্রেলিয়ার শেষ চার ব্যাটারের মিলিত সংগ্রহ ১৪ রান। মিচেল স্টার্ক (১), প্যাট কামিন্স (৫), নাথান লায়ন (৫), মিচেল সোয়েপসনদের (৩) কেউই দলের ইনিংসকে টেনে নিয়ে যেতে পারলেন না। ৫ উইকেটে ৩২৯ রান থেকে অজিদের ইনিংস শেষ হয়ে গেল ৩৬৪ রানেই।

অস্ট্রেলিয়ার ইনিংস ৪০০-র কম রানে বেঁধে রাখতে মুখ্য ভূমিকা নিলেন শ্রীলঙ্কার স্পিনাররা। তাঁদের মধ্যে বাঁহাতি স্পিনার প্রভাত জয়সূর্য একাই নিলেন ৬ উইকেট। যদিও তিনি খরচ করেছেন ১১৮ রান। ৭০ রান দিয়ে ২ উইকেট কাসুন রাজিথার। একটি করে উইকেট নেন রমেশ মেন্ডিস এবং মাহিশ থিকশানা।

Advertisement

জবাবে শুরুটা ভাল হয়নি শ্রীলঙ্কার। মাত্র ৬ রান করেই আউট হয়ে যান ওপেনার পাথুম নিশাঙ্কা। দ্বিতীয় ইনিংসের জুটিতে দলের ইনিংস টানলেন অধিনায়ক দিমুখ করুণারত্নে এবং তিন নম্বরে নামা কুশল মেন্ডিস। দ্বিতীয় ইনিংসের জুটিতে তাঁরা তুললেন ১৫২ রান। করুণারত্নে ৮৬ রান করে সোয়েপসনের বলে আউট হলেও দিনের শেষে ৮৪ রানে অপরাজিত রয়েছেন মেন্ডিস। দিনের শেষে তাঁর সঙ্গে ৬ রান করে অপরাজিত রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। নিশাঙ্কাকে সাজঘরে ফেরান স্টার্ক। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার থেকে শ্রীলঙ্কা পিছিয়ে রয়েছে ১৮০ রানে। করুণারত্নেদের হাতে রয়েছে ৮ উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.