Advertisement
০২ মে ২০২৪
Australia Vs South Africa

বিশ্বকাপের আগে ছন্দে অস্ট্রেলিয়া, ওয়ার্নার, লাবুশেনের শতরানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে বড় জয় পেল অস্ট্রেলিয়া। ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ খেলতে আসার আগে ছন্দে রয়েছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

Australia cricket

দুই শতরানকারী ডেভিড ওয়ার্নার (বাঁ দিকে) ও মার্নাশ লাবুশেন। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ০১:০৪
Share: Save:

বিশ্বকাপের আগে ছন্দে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার মাটিতে সাদা বলের ক্রিকেটে টানা পাঁচ ম্যাচ জিতল তারা। তিনটি টি-টোয়েন্টি ম্যাচের পর এ বার প্রথম দু’টি এক দিনের ম্যাচও জিতল মিচেল মার্শের নেতৃত্বাধীন দল। দলের অনেক সিনিয়র খেলোয়াড় না গেলেও দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে হারাতে বেগ পেতে হল না অস্ট্রেলিয়াকে। নেপথ্যে ব্যাট হাতে ডেভিড ওয়ার্নার ও মার্নাশ লাবুশেনের শতরান।

ব্লুমফনটেনে দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে আক্রমণাত্মক খেলা শুরু করেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার। ওয়ার্নার ও ট্র্যাভিস হেড ১১ ওভারের মধ্যেই দলের রান ১০০ পার করে দেন। দু’জনেই অর্ধশতরান পূর্ণ করেন। দেখে মনে হচ্ছিল দুই ওপেনার শতরানও করবেন। কিন্তু ৩৬ বলে ৬৪ রান করে আউট হন হেড। অধিনায়ক মার্শ শূন্য রানে ফেরেন।

মিডল অর্ডারে ওয়ার্নারের সঙ্গে মিলে দলকে টানেন লাবুশেন। ১৫১ রানের জুটি হয় তাঁদের মধ্যে। তার মধ্যেই ওয়ার্নার এক দিনের ক্রিকেটে নিজের ২০তম শতরান পূর্ণ করেন। সেই সঙ্গে ওপেনার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে শতরানের সংখ্যায় সচিন তেন্ডুলকরকে (৪৫) টপকে যান ওয়ার্নার (৪৬)। ৯৩ বলে ১০৬ রান করে আউট হন তিনি।

লাবুশেনও নিজের শতরান করেন। তাঁর সঙ্গে ভাল জুটি গড়েন জশ ইংলিশ। লাবুশেন ৯৯ বলে ১২৪ রান করে আউট হন। ইংলিশ ৩৭ বলে ৫০ রান করেন। অস্ট্রেলিয়ার ব্যাটারেরা দ্রুত রান তুলতে গিয়ে আউট হলেও রানের গতি কমাননি। শেষ পর্যন্ত আক্রমণাত্মক খেলেছেন তাঁরা। ফলে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৯২ রান করে অস্ট্রেলিয়া।

জবাবে শুরুটা ভালই করেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার কুইন্টন ডি’কক ও টেম্বা বাভুমা। দ্রুত রান তুললেও বড় রান করতে পারেননি তাঁরা। ডি’কক ৪৫ ও অধিনায়ক বাভুমা ৪৬ রান করে আউট হন। দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য বড় থাকায় তাঁদের ব্যাটারদেরও বড় শট খেলতে হচ্ছিল। আর সেটা করতে গিয়ে উইকেট পড়ছিল। হেনরিখ ক্লাসেন ও ডেভিড মিলার দু’জনেই ৪৯ রান করে আউট হন। শেষ পর্যন্ত ৪১.৫ ওভারে ২৬৯ রানে অল আউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ১২৩ রানে জেতে অস্ট্রেলিয়া।

প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজ়লউড, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথদের ছাড়াই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের আগে এই সিরিজ় আত্মবিশ্বাস বাড়াবে তাদের। এখনও বাকি তিনটি ম্যাচ। ক্রিকেটারেরা যেমন ছন্দে রয়েছেন তাতে বাকি তিন ম্যাচ জিতে সিরিজ় চুনকাম করে ভারতে আসতে চাইবে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

australia cricket David Warner Marnus Labuschagne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE