Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Australia Cricket Board

মেয়েদের উপর বার বার নির্যাতন, আফগানদের বিরুদ্ধে আবার টি-টোয়েন্টি সিরিজ় খেলতে অরাজি অসিরা

এই বছর অগস্টে অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ় হওয়ার কথা ছিল। কিন্তু আফগানিস্তান তালিবদের দখলে। তাঁরা মেয়েদের অধিকার কেড়ে নিচ্ছে বলে অভিযোগ। সেই প্রতিবাদে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া।

Australia

অস্ট্রেলিয়া দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১২:৫৫
Share: Save:

গত তিন বছরে তিন বার আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে অস্বীকার করল অস্ট্রেলিয়া। এই বছর অগস্টে অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজ় হওয়ার কথা ছিল। কিন্তু আফগানিস্তান তালিবদের দখলে। তাঁরা মেয়েদের অধিকার কেড়ে নিচ্ছে বলে অভিযোগ। সেই প্রতিবাদে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া।

২০২১ সালের নভেম্বরে অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান টেস্ট হওয়ার কথা ছিল। যা খেলতে রাজি হয়নি অস্ট্রেলিয়া। গত বছর আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলেনি তারা। এ বার টি-টোয়েন্টি সিরিজ়ও খেলতে অস্বীকার করল প্যাট কামিন্সদের বোর্ড।

২০২১ সালের অগস্টে আফগানিস্তানের দখল নেয় তালিবান। সেই সময় থেকেই মেয়েদের ক্রিকেট খেলা বন্ধ করে দিয়েছেন তাঁরা। অনেক কিছুতেই মেয়েদের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। বিশেষ করে ক্রীড়া ক্ষেত্রে। নানা ধরনের পোশাকবিধিও চালু করেছে করা হয়েছে। তালিবান সরকারের সংস্কৃতি মন্ত্রী আহমেদুল্লাহ ওয়াশিক স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন, “যে কোনও খেলা, যাতে শরীর দেখা যায় তা মহিলাদের জন্য নিষিদ্ধ।” মেয়েদের সমান অধিকার না দেওয়ার প্রতিবাদ করেছে অস্ট্রেলিয়া। সেই কারণেই তারা আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে রাজি নয়।

আইসিসির পূর্ণ সদস্য থাকা দেশগুলির মধ্যে আফগানিস্তানই একমাত্র দেশ, যাদের মহিলা দল নেই। ছেলেদের দল আইসিসির বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেও আফগানিস্তান। গত বছর এক দিনের বিশ্বকাপেও খেলেছে দুই দল। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে রাজি নয় অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE