Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Steve Smith

জোড়া শতরানে একের পর এক মাইলফলক পার, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড় রানের পথে স্মিথরা

দ্বিতীয় দিনের শেষে অপরাজিত খোয়াজা। ৩৬৮ বলে ১৯৫ রান করেন তিনি। ১৯টি চার এবং একটি ছক্কা মারেন অস্ট্রেলিয়ার ওপেনার। বৃহস্পতিবার তিনি এবং স্মিথ ২০৯ রানের জুটি গড়েন।

স্মিথের ঘরের মাঠ সিডনি। ১৯০ বলে শতরান করেন তিনি। স্মিথের চতুর্থ শতরান এল এই মাঠে।

স্মিথের ঘরের মাঠ সিডনি। ১৯০ বলে শতরান করেন তিনি। স্মিথের চতুর্থ শতরান এল এই মাঠে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৭:১৮
Share: Save:

টেস্ট ক্রিকেটে সব থেকে বেশি রানের ইনিংস খেললেন উসমান খোয়াজা। স্টিভ স্মিথ ৩০তম শতরান করে ফেললেন টেস্টে। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া ৪ উইকেট হারিয়ে তুলল ৪৭৫ রান। বৃষ্টির জন্য দিনের পুরো ওভার খেলা হয়নি। সিরিজ়ের তৃতীয় এবং শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড় রানের পথে অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিনের শেষে অপরাজিত খোয়াজা। ৩৬৮ বলে ১৯৫ রান করেন তিনি। ১৯টি চার এবং একটি ছক্কা মারেন অস্ট্রেলিয়ার ওপেনার। বৃহস্পতিবার তিনি এবং স্মিথ ২০৯ রানের জুটি গড়েন। টেস্টে ৩০তম শতরান করে ফেললেন স্মিথ। সেই সঙ্গে রানের তালিকায় অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে চতুর্থ স্থানে উঠে এলেন তিনি। সাক্ষী থাকলেন সিডনির দর্শকরা।

শুধু খোয়াজা এবং স্মিথ নন, দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ নিয়ে ছিনিমিনি খেললেন মার্নাস লাবুশানে (৭৯) এবং ট্রেভিস হেডও (৭০)। কম আলো এবং বৃষ্টি ব্যাঘাত ঘটানোয় পুরো ওভার খেলা হয়নি। প্রথম দিনও ৯০ ওভার খেলা সম্ভব হয়নি। দু’দিন মিলিয়ে ১৩১ ওভার খেলা হয়েছে। কিন্তু বৃষ্টিভেজা সিডনিতে দক্ষিণ আফ্রিকার পেসাররা অস্ট্রেলিয়াকে কোনও রকম সমস্যায় ফেলতে পারলেন না।

সিডনিতে পর পর তিনটি শতরান করলেন খোয়াজা। টপকে গেলেন তাঁর সর্বোচ্চ রান। এর আগে খোয়াজার সর্বোচ্চ ছিল ১৭৪ রান। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ব্রিসবেনে ২০১৫ সালে করেছিলেন খোয়াজা। এ বার তাঁর কাছে সুযোগ রয়েছে দ্বিশতরান করার। খোয়াজা যখন ১১৯ রানে ব্যাট করছিলেন, সেই সময় গালিতে তাঁর ক্যাচ ফেলেন এনরিখ নোখিয়ে। স্মিথ শতরান করে ছুঁয়ে ফেললেন ম্যাথু হেডেনকে। অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনারও ৩০টি টেস্ট শতরানের মালিক। স্মিথের সামনে রয়েছেন রিকি পন্টিং (৪১) এবং স্টিভ ওয় (৩২)।

স্মিথের ঘরের মাঠ সিডনি। ১৯০ বলে শতরান করেন তিনি। স্মিথের চতুর্থ শতরান এল এই মাঠে। ১১টি চার এবং দু’টি ছক্কা মারেন তিনি।

অস্ট্রেলিয়ার ব্যাটারদের মধ্যে টেস্ট রানের বিচারে চতুর্থ স্থানে উঠে এলেন স্মিথ। টপকে গেলেন ম্যাথু হেডেন (৮৬২৫ রান) এবং মাইকেল ক্লার্ককে (৮৬৪৩ রান)। বৃহস্পতিবারের ইনিংস শেষে স্মিথের সংগ্রহ ৮৬৪৭ রান। তাঁর সামনে রইলেন রিকি পন্টিং (১৩,৩৭৮ রান), অ্যালেন বর্ডার (১১,১৭৪ রান) এবং স্টিভ ওয় (১০,৯২৭ রান)।

প্রথম ইনিংসে বড় রানের পথে অস্ট্রেলিয়া। সিরিজ়ে ২-০ এগিয়ে রয়েছেন প্যাট কামিন্সরা। তাঁরা এই টেস্ট জিতে আরও বেশি আত্মবিশ্বাস নিয়ে ভারতে আসতে চাইবেন। রোহিত শর্মাদের বিরুদ্ধে ৪টি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। সেই সিরিজ় শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে। শেষ টেস্ট শুরু ৯ মার্চ। ৩টি এক দিনের ম্যাচও খেলবে দুই দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE