Advertisement
০৫ মে ২০২৪
India vs Australia

তৈরি থাকো ভারত! পাঁচ ‘স্পিনার’ নিয়ে রোহিত, কোহলিদের বিরুদ্ধে খেলতে আসছে অস্ট্রেলিয়া

এক মাস আগে থেকেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের হুঁশিয়ারি দিয়ে অজি অধিনায়ক প্যাট কামিন্স তৈরি থাকতে বলে দিলেন। একজন-দু’জন নয়, পাঁচ ‘স্পিনার’ নিয়ে ভারতের বিরুদ্ধে খেলতে নামবে অস্ট্রেলিয়া।

আগে থেকেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের হুঁশিয়ারি দিয়ে অজি অধিনায়ক প্যাট কামিন্স তৈরি থাকতে বলে দিলেন।

আগে থেকেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের হুঁশিয়ারি দিয়ে অজি অধিনায়ক প্যাট কামিন্স তৈরি থাকতে বলে দিলেন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ২০:৪৫
Share: Save:

আর এক মাস পরেই ভারতের বিরুদ্ধে ‘বড়’ সিরিজ়। প্রস্তুতি তাই কোনও রকম ফাঁক রাখতে চায় না অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে তার মহড়া হয়ে গেল। বৃষ্টিতে টেস্ট ড্র হলেও প্রাপ্তি অনেকটাই। তাই আগে থেকেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের হুঁশিয়ারি দিয়ে অজি অধিনায়ক প্যাট কামিন্স তৈরি থাকতে বলে দিলেন। একজন-দু’জন নয়, পাঁচ ‘স্পিনার’ নিয়ে ভারতের বিরুদ্ধে খেলতে নামবে অস্ট্রেলিয়া।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-০ সিরিজ় জিতে ভারতের সুবিধা করে দিয়েছে অস্ট্রেলিয়া। রবিবার ম্যাচ শেষে কামিন্স বলেছেন, “আমাদের দলে সব রকম বিকল্প থাকবে। বড় সিরিজ়‌ খেলতে নামছি। তাই হাতের সামনে সব বিকল্প খোলা রাখতে চাই।” দু’জন নিয়মিত স্পিনার ছাড়াও তিন জন পার্ট-টাইম স্পিনারে ভরসা রাখছে অস্ট্রেলিয়া।

ভারত সফরের কথা মাথায় রেখে তৃতীয় টেস্টে অ্যাশটন আগারকে দলে নেওয়া হয়েছিল। ২২ ওভার বল করে ৫৮ রান দিলেও উইকেট পাননি তিনি। তবে ভারতীয় পিচে এই বাঁ হাতি স্পিনারের বল কাজে লাগতে পারে। সে কথা মাথায় রেখে কামিন্স বলেছেন, “অ্যাশ অবশ্যই ভারত সফরে দলে থাকছে। তৃতীয় টেস্ট সবার কাছে একটা প্রস্তুতি হিসাবে ছিল। সিডনির উইকেট ভারতের থেকে একটু আলাদা। খুব বেশি ঘূর্ণি পাওয়া যাচ্ছিল না। ভারতীয় উইকেট মাঝেমাঝেই পিচের মাঝখান থেকে ভেঙে যায়। তাই ডান হাতি ব্যাটারদের ক্ষেত্রে বাঁ হাতি অফস্পিনারের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আগার এই টেস্টে ভালই বল করেছে।”

আগার ছাড়াও অস্ট্রেলিয়ার হাতে অন্য বিকল্প রয়েছে। স্পিন বিভাগে নেতৃত্ব দেবেন নেথান লায়ন। এ ছাড়াও রয়েছেন ট্রেভিস হেড। কামিন্স বলেছেন, “লায়নের থেকে ট্রেভ একটু অন্য ধরনের স্পিন বোলার। ভারতীয় পিচে সাহায্য পেতে পারে। যে ভাবে ও বল করেছে তাতে আমি খুশি। তবে এই ম্যাচে ওকে বেশি বল করাতে পারিনি। তবে ভারতে ও গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।”

শুধু তাই নয়, কামিন্স ভরসা রাখছেন মার্নাস লাবুশানে এবং স্টিভ স্মিথের মতো পার্ট-টাইম স্পিনারের উপরেও। বলেছেন, “ভারতের পিচের কথা মাথায় রেখে দু’জন স্পিনার নিতেই পারে। এ ছাড়া ট্রেভিস, মার্নাস, স্মিথ বল করতে পারে। সাধারণত দুই স্পিনার নিলে পাঁচ দিন পর্যন্ত খেলা গড়ায় না। আমাদের কাছে আরও বিকল্প রয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE