Advertisement
০২ মে ২০২৪
Steve Smith

বিরাট, রুটদের ছাড়িয়ে এগিয়ে চলেছেন স্মিথ, টেস্টে ৩২তম শতরান করে ছুঁলেন স্টিভ ওয়কে

স্টভ স্মিথ টেস্ট শতরানের তালিকায় ছুঁয়ে ফেললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়কে। এখন খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি টেস্ট শতরানের মালিক স্মিথই।

Steve Smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৬:১৬
Share: Save:

টেস্টে ৩২তম শতরান করে ফেললেন স্টিভ স্মিথ। ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে শতরান করলেন তিনি। যে মাঠে অভিষেক হয়েছিল তাঁর। অস্ট্রেলিয়ার ব্যাটার টেস্ট শতরানের তালিকায় ছুঁয়ে ফেললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়কে। এখন খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি টেস্ট শতরানের মালিক স্মিথই।

জেমস অ্যান্ডারসনের বলে কভার ড্রাইভ মেরে শতরান করেন স্মিথ। ৯৯তম টেস্টে শতরান করলেন অসি ব্যাটার। এই মুহূর্তে যে ক্রিকেটারেরা খেলছেন, তাঁদের মধ্যে স্মিথের পিছনে রয়েছেন রুট। তিনি ৩০টি শতরান করেছেন। কেন উইলিয়ামসন এবং বিরাট কোহলির রয়েছে ২৮টি টেস্ট শতরান। ডেভিড ওয়ার্নারের রয়েছে ২৫টি শতরান।

২০১০ সালে লর্ডসের মাঠে অভিষেক হয়েছিল স্মিথের। পাকিস্তানের বিরুদ্ধে সেই ম্যাচে রান পাননি তিনি। তবে লর্ডসে শতরান আগেও করেছিলেন স্মিথ। ২০১৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ২১৫ রান করেছিলেন তিনি। বৃহস্পতিবার লর্ডসে দ্বিতীয় শতরান করলেন স্মিথ। শেষ শতরান এসেছিল ওভালে। ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শতরান করেছিলেন তিনি।

এ বারের অ্যাশেজে প্রথম জিতেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করেছে তারা। সেই ম্যাচে ১১০ রান করলেন স্মিথ। তিনি ছাড়াও রান পেয়েছেন ট্রেভিস হেড (৭৭), ডেভিড ওয়ার্নার (৬৬) এবং মার্নাস লাবুশানে (৪৭)। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৪১৬ রান করেছে অস্ট্রেলিয়া। প্রথম টেস্ট জয়ের পর দ্বিতীয় টেস্টেও ভাল জায়গায় তারা।

অ্যাশেজে সমতা ফেরাতে এই টেস্ট ইংল্যান্ডের কাছে অনেকটাই গুরুত্বপূর্ণ। সেই টেস্টে অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রডদের বোলিং আক্রমণকে শাসন করছেন অস্ট্রেলিয়ার ব্যাটারেরা। প্রথম দিনের শেষের দিকে জো রুট বল হাতে চমকে দিয়েছিলেন। এক ওভারে হেড এবং ক্যামেরন গ্রিনের উইকেট তুলে নিয়েছিলেন তিনি। ইংল্যান্ড দলে এই ম্যাচে তিনি ছাড়া আর কোনও স্পিনার নেই। অলরাউন্ডার রুটের উপর ভরসা রেখে বেন স্টোকস যে ভুল করেননি, তা প্রথম দিনেই বুঝিয়ে দিয়েছেন ৩০টি শতরানের মালিক। বল হাতে ভেল্কি দেখানোর পর ব্যাট হাতেও তাঁর দিকে তাকিয়ে থাকবে ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Steve Smith Australia vs England Ashes 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE