Advertisement
০২ মে ২০২৪
Usman Khawaja

অ্যাশেজে নজির, পাঁচ দিনই ব্যাটিং খোয়াজার! আগে হয়েছে ১২ বার, তালিকায় তিন ভারতীয়

বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে নজির গড়লেন অস্ট্রেলিয়ার উসমান খোয়াজা। টেস্টের পাঁচ দিনই ব্যাট করেছেন তিনি। এই কীর্তি আরও ১২ জন ব্যাটারের রয়েছে।

Usman Khawaja

বার্মিংহ্যামে প্রথম ইনিংসে শতরান করে উসমান খোয়াজার উল্লাস। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ২২:০৫
Share: Save:

অ্যাশেজ় সিরিজ়ের প্রথম টেস্টে বার্মিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ দিনই ব্যাট করতে দেখা গেল উসমান খোয়াজাকে। প্রতি দিনই কিছু ক্ষণের জন্য হলেও ব্যাট করেছেন অস্ট্রেলিয়ার এই ব্যাটার। দুই ইনিংসেই অস্ট্রেলিয়ার ব্যাটিংকে টেনেছেন তিনি।

প্রথম দিন শেষ হওয়ার আগেই নিজেদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ইংল্যান্ড। ফলে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। কয়েক ওভার ব্যাট করেন খোয়াজা। দ্বিতীয় দিন সারা দিন ধরে ব্যাট করে অস্ট্রেলিয়া। খোয়াজাও অপরাজিত থাকেন শতরান করে। তৃতীয় দিন আবার ব্যাট করতে নামেন তিনি। ১৪১ রান করে আউট হয়ে যান খোয়াজা। বৃষ্টির কারণে ভেস্তে যায় বাকি দুই সেশনের খেলা। চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার আগে শেষ হয়ে যায় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ফলে আবার ব্যাট করতে নামেন খোয়াজা। পঞ্চম দিনও খেলেন তিনি। অর্ধশতরান করেন। ৬৫ রান করে আউট হন অস্ট্রেলিয়ার ওপেনার।

একই কীর্তি করেছেন তিন ভারতীয় ব্যাটার। তাঁরা হলেন এমএল জয়সীমা, রবি শাস্ত্রী ও চেতেশ্বর পুজারা। কাকতালীয় হলেও তিন জনই একই মাঠে এই কীর্তি করেছেন। কলকাতার ইডেন গার্ডেন্সে।

এই কীর্তি প্রথম করেছিলেন এক ভারতীয়। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেনে পাঁচ দিনই ব্যাট করেছিলেন এমএল জয়সীমা। প্রথমে ইনিংসে অপরাজিত ২০ ও দ্বিতীয় ইনিংসে ৭৪ রান করেছিলেন তিনি। ১৯৭৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নটিংহ্যামে ইংল্যান্ডের জিওফ্রে বয়কট একই কীর্তি করেছিলেন। দুই ইনিংসে তাঁর রান ছিল যথাক্রমে ১০৭ ও ৮০ অপরাজিত। ১৯৮০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে অস্ট্রেলিয়ার কিম হিউ (১১৭ ও ৮৪), ১৯৮৪ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে লর্ডসে ইংল্যান্ডের অ্যালান ল্যাম্ব (২৩ ও ১১০), ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ইডেনে ভারতের রবি শাস্ত্রী (১১১ ও অপরাজিত ৭), ১৯৯৯ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হ্যামিলটনে ওয়েস্ট ইন্ডিজ়ের আদ্রিয়ান গ্রিফিথ (১১৪ ও ১৮) পাঁচ দিনই ব্যাট করেছিলেন।

২০০০ সালের পরে এই কীর্তি খোয়াজা ছাড়া আরও ছ’জন করেছেন। ২০০৬ সালে ভারতের বিরুদ্ধে মোহালিতে ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ (৭০ ও ৫১), ২০১২ সালে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ওয়েলিংটনে দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসন (১৫৬ ও ৩৯), ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ইডেনে ভারতের চেতেশ্বর পুজারা (৫২ ও ২২), ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বার্মিংহ্যামে ইংল্যান্ডের ররি বার্নস (১৩৩ ও ১১), ২০২৩ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে বুলায়ায়োতে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রেগ ব্রেথওয়েট (১৮২ ও ২৫) এবং ২০২৩ সালেই জ়িম্বাবোয়ের বিরুদ্ধে বুলায়ায়োতে ওয়েস্ট ইন্ডিজ়ের ত্যাগনারায়ণ চন্দ্রপল (২০৭ অপরাজিত ও ১৫) টেস্টের পাঁচ দিনই ব্যাট করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Usman Khawaja australia cricket Ashes 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE