Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Usman Khawaja and ICC

আইসিসি-র সমালোচনায় এ বার অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী অধিনায়ক, পাশে দাঁড়ালেন সতীর্থের

অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খোয়াজাকে তাঁর ব্যাট বা জুতোয় শান্তির প্রতীক লাগাতে বারণ করে দিয়েছে আইসিসি। সেই সিদ্ধান্তের সমালোচনা করে আইসিসি-কে একহাত নিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সও।

cricket

প্যাট কামিন্স। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৬:২৬
Share: Save:

অস্ট্রেলিয়ার ক্রিকেটার উসমান খোয়াজাকে তাঁর ব্যাট বা জুতোর শান্তির প্রতীক লাগাতে বারণ করে দিয়েছে আইসিসি। সেই সিদ্ধান্ত ইতিমধ্যেই সমালোচিত হতে হয়েছে তাদের। এ বার এই প্রসঙ্গে আইসিসি-কে একহাত নিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সও। সাফ জানালেন, গাজ়ায় মানবাধিকার সঙ্কটের বিরুদ্ধে যে অবস্থান খোয়াজা নিয়েছেন তা মোটেই আগ্রাসী নয়।

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ব্যাট এবং জুতোয় শান্তির প্রতীক হিসাবে একটি কালো রংয়ের পায়রার স্টিকার লাগাতে চেয়েছিলেন খোয়াজা। তার অনুমতি দেয়নি আইসিসি। কিন্তু তার সতীর্থ মার্নাস লাবুশেনকে ব্যক্তিগত ধর্মীয় বার্তা দিতে ব্যাটে ঈগলের স্টিকার লাগানোর ব্যাপারে অনুমতি দেওয়া হয়েছে।

বক্সিং ডে টেস্টের আগের দিন কামিন্স বলেছেন, “আমরা সবাই উজ়িকে (খোয়াজা) সমর্থন করছি। ও যেটা বিশ্বাস করে সেটাই করছে এবং যথেষ্ট সম্মান দেখিয়েই করছে। গত সপ্তাহেই বলেছিলাম, ‘সব জীবনই সমান’। আমার মনে হয় না ও যেটা করছে সেটা খুব আগ্রাসী কিছু। পায়রার ব্যাপারেও একই কথা বলব।”

পাকিস্তান-জাত খোয়াজার পাশে দাঁড়িয়ে কামিন্স আরও বলেছেন, “উজ়ি এ রকমই। আমার মনে হয় সবার সামনে ওর মাথা উঁচু করে দাঁড়ানো উচিত। যেটা ঠিক মনে করেছে সেটাই করেছে। তবে নিয়মও রয়েছে। আইসিসি ওকে একটি কাজ করতে নিষেধ করেছে। ওরাই নিয়ম তৈরি করে এবং সেটা আপনাকে মেনে নিতেই হবে।”

প্রসঙ্গত, রবিবার মেলবোর্নে অনুশীলন চলাকালীন খোয়াজার ব্যাট এবং গ্লাভসে কালো ঘুঘু পাখির ছবি দেওয়া একটি স্টিকার দেখা যায়। সঙ্গে লেখা ছিল, ’০১: ইউডিএইচআর’। অর্থাৎ ‘ইউনিভার্সাল ডিক্লারেশন অফ হিউম্যান রাইটস’-এর এক নম্বর ধারার কথাই বোঝানো হয়েছিল। সেখানে বলা হয়েছে, প্রত্যেক মানুষই স্বাধীন এবং তাঁর সমান সম্মান ও অধিকার রয়েছে।

দ্বিতীয় টেস্টে কী ভাবে বার্তা দেওয়া যায় তা নিয়ে গত কয়েক দিনে ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে একাধিক বৈঠক করেছেন খোয়াজা। কিন্তু তাঁর সাম্প্রতিক উদ্যোগও খারিজ করে দিয়েছে আইসিসি। তবে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে তাদের তরফে কোনও মন্তব্য করা হয়নি। কিন্তু আইসিসি-র সিদ্ধান্তের বিরোধিতা করেছেন ক্রিকেটপ্রেমীরাও।

উল্লেখ্য, কিছু দিন আগেই কালো আর্মব্যান্ড পরার জন্য খোয়াজাকে তিরস্কৃত করেছিল আইসিসি। পাশাপাশি রাজনৈতিক বার্তারও সমালোচনা করা হয়েছিল। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে উসমান খোয়াজার জুতোয় লেখা ছিল, “স্বাধীনতা মানুষের অধিকার” এবং “সব মানুষের জীবনের দাম সমান।” গাজ়া হামলার কথা মাথায় রেখেই এই বার্তা দিতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার। পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টে সেই জুতো পরার কথা ভেবেছিলেন খোয়াজা। কিন্তু আইসিসি-র নিয়মের বাধায় তা সম্ভব হয়নি। আইসিসি-র উপর ক্ষোভও উগরে দিয়েছিলেন অসি ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pat Cummins Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE