Advertisement
২৩ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

ভারতে এসে কেন হারতে হয়েছিল? টেস্ট বিশ্বকাপ ফাইনালের আগে জানালেন অসি স্পিনার

ভারতের বিরুদ্ধে ১-২ ব্যবধানে টেস্ট সিরিজ় হারেন লায়নরা। কেন ভারতের মাটিতে হারতে হয়েছিল? জানালেন অস্ট্রেলিয়ার স্পিনার।

Team Australia

ভারতের বিরুদ্ধে ১-২ ব্যবধানে টেস্ট সিরিজ় হারেন লায়নরা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মেলবোর্ন শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১৯:২৪
Share: Save:

ভারতের মাটিতে খেলতে এসে ভয় পেয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। এমনটাই দাবি সেই দলের স্পিনার নাথান লায়নের। এই বছরের শুরুতে বর্ডার-গাওস্কর ট্রফি খেলতে ভারতে এসেছিল অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ইংল্যান্ডে। সেখানে ভারতের বিরুদ্ধেই খেলবেন লায়নরা। তার পর অ্যাশেজ খেলবে অস্ট্রেলিয়া।

ভারতের বিরুদ্ধে ১-২ ব্যবধানে টেস্ট সিরিজ় হারেন লায়নরা। তিনি মনে করেন ভয় পেয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া, সেই কারণেই হারতে হয় তাঁদের। লায়ন বলেন, “আমাদের ভয় পেলে চলবে না। ভারতে খেলতে গিয়ে ভয় পেয়ে গিয়েছিলাম আমরা। তাতে কী হয়েছে আমরা দেখেছি। সেখান থেকে শিক্ষা নিয়ে খেলতে হবে আমাদের।” অস্ট্রেলিয়া যে ভয় পেয়ে গিয়েছিল তা দিল্লিতে ভারতীয় স্পিনারদের সুইপ করার প্রবণতা দেখেই বোঝা গিয়েছিল। সেখান থেকেই শিক্ষা নিতে চাইছে অস্ট্রেলিয়া। ৭ জুন থেকে ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু। অ্যাশেজ শুরু হবে ১৬ জুন থেকে।

ইংল্যান্ড এখন টেস্ট ক্রিকেট আগ্রাসী ভাবে খেলে। এই বছর ১২টি ম্যাচের মধ্যে ১০টি ম্যাচেই জিতেছে তারা। লায়ন বলেন, “ইংল্যান্ড যে ভাবে নিউ জ়িল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তানের বিরুদ্ধে খেলেছে তাতে বিপক্ষ দলকে ভয় পাইয়ে দিয়েছে তারা। আমরা শুধু নিজেদের নিয়েই ভাবছি। আমাদের হাতে যেটা রয়েছে শুধু সেটা নিয়েই ভাবব। ইংল্যান্ড কী করবে সেটা নিয়ে আমরা ভাবছি না। আমরা যদি ঠিক মতো পরিকল্পনা করতে পারি, তা হলে সব কিছু আমাদের পক্ষেই থাকবে।”

ইংল্যান্ডের ব্যাটারদের বিরুদ্ধেও লায়ন নিজের পরিকল্পনা পাল্টাবেন না বলেই জানিয়েছেন। আক্রমণাত্মক ভাবে খেলতে চান তিনি। লায়ন বলেন, “প্যাট কামিন্স এবং স্টিভ স্মিথ আমাদের নেতৃত্ব দিচ্ছে। দলে খুব ভাল ভারসাম্য আছে। সব পরিকল্পনা করেই মাঠে নামব আমরা। মিচেল স্টার্ক এবং কামিন্সের সঙ্গে বল করছি কয়েক সপ্তাহ ধরে। খুব ভাল অনুশীলন হয়েছে আমাদের। অস্ট্রেলিয়ার বোলারদের বিরুদ্ধে ওরা কী করবে সেটা নিয়ে আমরা ভাবছি না। নিজেদের নিয়েই ভাবছি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE