Advertisement
০৩ মে ২০২৪
Meg Lanning

অবসর নিলেন অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মেগ ল্যানিং

অস্ট্রেলিয়া তথা মহিলাদের ক্রিকেটের অন্যতম সফল ক্রিকেটার মেগ ল্যানিং অবসর নিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। বৃহস্পতিবার এক বিবৃতিতে অবসরের কথা ঘোষণা করেন তিনি।

cricket

মেগ ল্যানিং। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১১:২৬
Share: Save:

অবসর নিলেন অস্ট্রেলিয়া তথা মহিলাদের ক্রিকেটের অন্যতম সফল ক্রিকেটার মেগ ল্যানিং। বৃহস্পতিবার এক বিবৃতিতে অবসরের কথা ঘোষণা করেন তিনি। ১৩ বছর চুটিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার পর সরে দাঁড়ালেন অস্ট্রেলিয়ার মহিলা দলের অধিনায়ক। সাতটি বিশ্ব পর্যায়ের খেতাব জিতেছেন তিনি। তার মধ্যে পাঁচটিই এসেছে তাঁর অধিনায়কত্বে।

গত বছর অস্ট্রেলিয়া ল্যানিংয়ের নেতৃত্বে কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিল। অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান তাঁর। ২৪১টি ম্যাচে (৬টি টেস্ট, ১০৩টি একদিনের ম্যাচ এবং ১৩২টি টি-টোয়েন্টি) ৮৩৫২ রান করেছেন তিনি। ল্যানিং জানিয়েছেন, আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরলেও বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি লিগে খেলবেন তিনি।

ল্যানিং বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। কিন্তু ভেবে দেখলাম, এটাই সঠিক সময়। ১৩ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পেরে ভাগ্যবান। কিন্তু এ বার অন্য কিছু চেষ্টা করে দেখতে হবে। যা কিছু অর্জন করেছি এবং যে মুহূর্তগুলোর অংশ থেকেছি, তা সারা জীবন মনে থাকবে।”

প্রায় এক দশক ধরে ১৮২টি ম্যাচে অস্ট্রেলিয়ার মহিলা দলকে নেতৃত্ব দিয়েছেন ল্যানিং। ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত তাঁর নেতৃত্বে টানা ২৬টি ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়ার দাবি, মহিলাদের ক্রিকেটে সবচেয়ে বেশি শতরান রয়েছে ল্যানিংয়ের। পাশাপাশি, অস্ট্রেলিয়ার পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের বেতনসাম্য নিয়েও লড়াই করেছেন তিনি।

ল্যানিংয়ের অবসর আচমকা নয়। ইংল্যান্ড, আয়ারল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ়‌ সিরিজ়‌ে তিনি খেলেননি। চিকিৎসাজনিত কোনও সমস্যা ছিল। ২০২২ সালে ক্রিকেট থেকে ছ’মাসের বিরতি নিয়েছিলেন। সে সময়ের মেলবোর্নের একটি ক্যাফেতে সাধারণ কর্মচারী হিসাবে কাজ করেছিলেন। তাঁর অবসরের পর ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলি প্রশংসা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meg Lanning Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE