Advertisement
০৩ মে ২০২৪
WTC Final 2023

আইপিএলের সময়ই সাদা বল ছেড়ে লাল বলে অনুশীলন করতে হয়েছিল কোহলি, রোহিতদের! কেন?

আইপিএল সাদা বলের ক্রিকেট। কিন্তু তার মাঝেই বিরাট কোহলি, রোহিত শর্মারা লাল বলে অনুশীলন করেছেন। কী কারণে এরকম করতে হয়েছে ভারতীয় ক্রিকেটারদের?

kohli rohit

আইপিএলের সময়ই লাল বলে অনুশীলন করেন কোহলি, রোহিত। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৮:৩১
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেট থেকে কয়েক দিনের ব্যবধানে টেস্ট খেলতে নেমে পড়া কঠিন। কিন্তু টি-টোয়েন্টির মাঝেই যদি টেস্টের প্রস্তুতি নেওয়া যায়? নিঃসন্দেহে কিছুটা হলেও এগিয়ে থাকা যায়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে নামার আগে ভারতের স্পিনার অক্ষর পটেল জানালেন, আইপিএল খেলার ফাঁকেই বিরাট কোহলি, রোহিত শর্মারা সাদা বলের পাশাপাশি হাত পাকিয়েছেন লাল বলে। সেটা টেস্ট বিশ্বকাপ ফাইনালের কথা মাথায় রেখেই।

আইসিসির ওয়েবসাইটে অক্ষর বলেছেন, “আইপিএলের আগে থেকেই আমরা জানতাম ডিউক বলে খেলা হবে। তাই আইপিএলের সময়েই আমরা ঠিক করে নিই এই বলে অনুশীলন করব। আমাদের কাছ লাল বল ছিল। প্রত্যেকেই এই বলে অনুশীলন করেছি। জানি কখন, কী ভাবে খেলতে হবে। সাদা বল থেকে লাল বলে নিজেকে মানিয়ে নেওয়া কঠিন ঠিকই, কিন্তু আমাদের কাছে সময় রয়েছে।”

ভারতে খেলার সময় এসজি সংস্থার লাল বল ব্যবহার করা হয়। ইংল্যান্ডের ক্ষেত্রে ডিউক। সেই সম্পর্কে অক্ষর বলেছেন, “সাদা বল থেকে লাল বলে খেলা এবং এসজি বল থেকে ডিউক বলে খেলা একই ব্যাপার। দক্ষতা এবং প্রতিভা থাকলে সবই সম্ভব। নিজের পরিকল্পনা কাজে লাগাতে হবে, বল করার সময় ছন্দে থাকতে হবে। বল যা-ই হোক না কেন, যদি ঠিক জায়গায় সেটা রাখতে পারেন তা হলেই কাজে দেবে। সেটাই আমরা করছি। ইংল্যান্ডে পরিবেশ আলাদা। তাই লাইন, লেংথ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।”

কোথায় ডিউক বল আলাদা? অক্ষরের ব্যাখ্যা, “ডিউক বলের পালিশ অনেক ক্ষণ ধরে থাকে। আইপিএলের সময় আমরা এই বল আনিয়ে অনুশীলন করেছি। ইতিমধ্যেই বলের সম্পর্কে একটা ধারণা হয়েছে।”

অক্ষরের পাশাপাশি বিরাট কোহলি, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুররা আগে ভাগে ইংল্যান্ডে চলে যাওয়ায় দলেরই সুবিধা হবে মত ভারতীয় বোলারের। প্রস্তুতির জন্যে তাঁরা বেশি সময় পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC Final 2023 BCCI Axar Patel Dukes Ball
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE