Advertisement
১৫ জুন ২০২৪
ICC World Cup 2023

বাবর, রিজ়ওয়ানের ইনিংসেই জয় এসেছে ভারতের! পাকিস্তানকে হারিয়ে কী বললেন হার্দিক?

দলের কোনও সতীর্থের পারফরম্যান্স নয়। রোহিতের আগ্রাসী ইনিংসও নয়। শনিবার ভারতের জয়ের জন্য পাকিস্তানের দুই ক্রিকেটারকে কৃতিত্ব দিয়েছেন হার্দিক।

picture of Hardik Pandya

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১১:৩৭
Share: Save:

পাকিস্তানকে হারিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে ভারতীয় শিবির। চাপমুক্ত, ফুরফুরে মেজাজে রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পাণ্ড্যরা। দলের সহ-অধিনায়কের মতে, বাবর আজ়ম এবং মহম্মদ রিজ়ওয়ানের ইনিংসই ভারতের জয়ের দরজা খুলে দিয়েছে আমদাবাদে।

শনিবার পাকিস্তানের ইনিংস শেষ হয় ১৯১ রানে। তার মধ্যে বাবর করেন ৫০ রান। রিজ়ওয়ানের ব্যাট থেকে এসেছে ৪৯ রানের ইনিংস। তবু তাঁরাই ভারতের সুযোগ তৈরি করে দিয়েছেন বলে দাবি হার্দিকের। আমদাবাদের ম্যাচ নিয়ে হার্দিক বলেছেন, ‘‘বাবর আর রিজ়ওয়ান বেশ ভয়ে ভয়ে ব্যাট করছিল। কোনও ঝুঁকি নিচ্ছিল না। তাতে আমাদের সুবিধাই হয়েছে। আমরা সব সময় খেলার মধ্যে থাকতে পেরেছি। আমদাবাদের উইকেটে বোলারদের জন্য তেমন কিছুই ছিল না। তবু বাবর এবং রিজ়ওয়ান বড় শট নেওয়ার চেষ্টা করেনি। আমাদের বোলারদের আক্রমণের রাস্তায় হাঁটেনি। এর ফলে বেশ কিছু বলে ওরা কোনও রান করতে পারেনি। দু’জন ব্যাটার একই ভাবে ব্যাট করলে এবং তাদের মধ্যে এক জন আউট হয়ে গেলেই একাধিক সুযোগ তৈরি হয়। সেটাই আমাদের সাহায্য করেছে।’’

বাবর, রিজ়ওয়ানদের রক্ষণাত্মক ব্যাটিংই ভারতীয় দলের সুবিধা করে দিয়েছে বলে মনে করেন হার্দিক। তাঁর মতোই মনে করছেন পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার মহম্মদ আমিরও। তিনি বলেছেন, ‘‘বাবর অত্যন্ত চাপ নিয়ে ব্যাট করেছে। সেটা ওকে দেখেই বোঝা যাচ্ছিল। তাই সুযোগ পেলেও প্রতিপক্ষের বোলারদের আক্রমণ করতে পারেনি। ওর মতো মানের এক জন ব্যাটারের কাছে এটা প্রত্যাশিত নয়। সেই চাপটাই পরে মিডল অর্ডার ব্যাটারদের মধ্যে দেখা গিয়েছে। রিজ়ওয়ানের সঙ্গে বাবর ইনিংসের যে সুর তৈরি করেছিল, সেটাই দলকে সমস্যায় ফেলেছে।’’

উল্লেখ্য, শনিবার আমদাবাদে বাবর এবং রিজ়ওয়ান ছাড়া পাকিস্তানের কোনও ব্যাটারই রান পাননি। ২ উইকেটে ১৫৫ থেকে ১৯১ রানে শেষ হয়ে যায় পাকিস্তানের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE