Advertisement
২০ জুলাই ২০২৪
ICC World Cup 2023

পাকিস্তান ম্যাচে কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত, তাঁর সামনে এ বার শাকিব

পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট হাতে ভারতের জয়ে অবদান রাখার পাশাপাশি একটি মাইলফলক স্পর্শ করেছেন রোহিত। ছাপিয়ে গিয়েছেন কোহলিকে। শাকিব, ডিভিলিয়ার্স, লারাদেরও টপকে যেতে পারেন।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১০:৫১
Share: Save:

বিরাট কোহলিকে ছাপিয়ে গেলেন রোহিত শর্মা। শনিবার পাকিস্তানের বিরুদ্ধে ৬৩ বলে ৮৬ রানের ইনিংস খেলেছেন রোহিত। ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি অধিনায়ক স্পর্শ করেছেন নতুন মাইলফলক।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রান পাননি। আফগানিস্তান ম্যাচেই রোহিত দেখিয়ে দিয়েছিলেন, তিনি চেনা ফর্মে আছেন। পাকিস্তানের বিরুদ্ধেও ব্যাট হাতে একইরকম আগ্রাসী মেজাজে দেখা গিয়েছে তাঁকে। ৬টি চার এবং ৬টি ছয়ের সাহায্যে ৬৩ বলে ৮৬ রানের অনবদ্য ইনিংস খেলেছেন শনিবার। বাবর আজ়মের দলের বিরুদ্ধে এই ইনিংসের হাত ধরেই নতুন মাইলফলক স্পর্শ করেছেন ভারতীয় দলের অধিনায়ক।

এক দিনের বিশ্বকাপে মোট রান করার ক্ষেত্রে কোহলিকে টপকে সাত নম্বরে উঠে এলেন তিনি। এখনও পর্যন্ত বিশ্বকাপের ২০টি ম্যাচ খেলে রোহিতের সংগ্রহ ১১৯৫ রান। সেখানে ২৯টি ম্যাচে কোহলির সংগ্রহ ১১৮৬ রান। বিশ্বকাপে ১১৮৬ রান রয়েছে ক্রিস গেইলেরও। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ব্যাটার অবশ্য খেলেছেন বিশ্বকাপের ৩৫টি ম্যাচ। এই তালিকার শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। তিনি বিশ্বকাপের ৪৫টি ম্যাচ খেলে ২২৭৮ রান করেছেন। দ্বিতীয় স্থানে ৪৬টি ম্যাচে ১৭৪৩ রান করা অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তৃতীয় স্থানে আছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তিনি বিশ্বকাপের ৩৭টি ম্যাচে ১৫৩২ রান করেছেন।

কোহলিকে টপকানোর পাশাপাশি ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন রোহিত। এ বারের বিশ্বকাপেই আরও তিন জনকে টপকে যেতে পারেন তিনি। তাঁর আগে ষষ্ঠ স্থানে রয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। তিনি এখনও পর্যন্ত বিশ্বকাপের ৩২টি ম্যাচে ১২০১ রান করেছেন। পঞ্চম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটার এবি ডিভিলিয়ার্স। তিনি ২৩টি ম্যাচে ১২০৭ রান করেছেন। তালিকার চতুর্থ স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন অধিনায়ক ব্রায়ান লারা। তিনি ৩৪টি ম্যাচ খেলে ১২২৫ রান করেছিলেন। অর্থাৎ, বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় চতুর্থ স্থানে উঠে আসতে পারেন রোহিত। যদিও তাঁকে লড়াই করতে হবে কোহলি এবং শাকিবের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE