Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bangladesh Cricket

বাংলাদেশের বিশ্বরেকর্ড, এক বলও না খেলেই টেস্ট ক্রিকেটে নতুন নজির শাকিবদের

টেস্ট ক্রিকেটে নতুন নজির গড়লেন শাকিব আল হাসানরা। যে কৃতিত্ব নেই ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো শক্তিশালী দলগুলিরও। আয়ারল্যান্ড টেস্টে নজির গড়লেন শাকিবরা।

picture of Shakib Al Hasan

আয়ারল্যান্ডের বিরুদ্ধে মাঠে নেমেই টেস্টে নতুন নজির গড়লেন শাকিবরা। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৭:০৯
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নবম স্থানে শেষ করেও নতুন নজির গড়ল বাংলাদেশ। ফাইনালে ওঠা অস্ট্রেলিয়া বা ভারতের মতো দলের ঝুলিতেও নেই যে রেকর্ড। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে নামার সঙ্গে সঙ্গে বিশ্বক্রিকেটে নতুন নজির গড়ল বাংলাদেশ।

আইসিসির টেস্ট স্ট্যাটাস রয়েছে ১২টি দেশের। ভারত ছাড়াও টেস্ট ক্রিকেট খেলে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ়, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফয়গানিস্তান, দক্ষিণ আফ্রিকা, জ়িম্বাবোয়ে, এবং আয়ারল্যান্ড। প্রথম দেশ হিসাবে বাকি ১১টি দেশের বিরুদ্ধেই টেস্ট খেলা হয়ে গেল শাকিব আল হাসানদের। মঙ্গলবার টস হওয়ার পরই নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ ক্রিকেট দল।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে এর আগে টেস্ট খেলেছিল আফগানিস্তান, ইংল্যান্ড এবং পাকিস্তান। অর্থাৎ, বাকি আটটি দেশ আইরিশদের বিরুদ্ধে লাল বলের ক্রিকেট খেলেনি। তারা এখনও পর্যন্ত ১০টি দেশের বিরুদ্ধে টেস্ট খেলেছে। অন্য দিকে আফগানিস্তান এখনও ইংল্যান্ড এবং পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলেনি। ফলে এই তিন দেশেরও সব দেশের বিরুদ্ধে টেস্ট খেলার নজির নেই। একমাত্র বাংলাদেশই বাকি ১১টি দেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করল মঙ্গলবার।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ধরে এখনও পর্যন্ত বাংলাদেশ খেলেছে ১৩৭টি পাঁচ দিনের ম্যাচ। তার মধ্যে তারা জিতেছে ১৬টি টেস্ট। অমীমাংসিত ভাবে শেষ করেছে ১৮টি টেস্ট। বাকি ১০২ টেস্ট হেরেছে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট শুরু হয়েছে মঙ্গলবার। ফলাফল আসতে দেরি রয়েছে। তবে বাকি ১০টি দেশের কাছেই টেস্ট পরাজয়ের অভিজ্ঞতা রয়েছে শাকিবদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Cricket Shakib Al Hasan test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE