Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Bangladesh Cricket

Bangladesh Cricket: টেস্টে বাংলাদেশের ব্যর্থতার কারণ চিহ্নিত করলেন কোচ, জানালেন সাফল্যের পথও

সাদা বলের ক্রিকেটে সাফল্য পেলেও টেস্টে বাংলাদেশের ব্যর্থতা চলছেই। কেন টেস্টে সাফল্য পাচ্ছেন না শাকিবরা, তা চিহ্নিত করলেন কোচ ডোমিঙ্গো।

শাকিবদের আরও বেশি প্রথম শ্রণির ম্যাচ খেলার পরামর্শ ডোমিঙ্গোর।

শাকিবদের আরও বেশি প্রথম শ্রণির ম্যাচ খেলার পরামর্শ ডোমিঙ্গোর। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ২০:০১
Share: Save:

সাদা বলের ক্রিকেটে ভাল ফল করলেও লাল বলের ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স হতাশজনক। কেন পর পর টেস্টে ব্যর্থতা। কারণ খুঁজে পেয়েছেন বাংলাদেশের কোচ রাসেল ডোমিঙ্গো। কোন পথে সাফল্য আসতে পারে, তাও জানিয়েছেন তিনি।

Advertisement

শাকিব আল হাসানকে নেতৃত্বের দায়িত্ব দিয়েও ব্যর্থতার ছবি বদলায়নি। ওয়েস্ট ইন্ডিজের কাছে ০-২ ব্যবধানে হারতে হয়েছে টেস্ট সিরিজ। তার আগে ঘরের মাঠে হারতে হয়েছে শ্রীলঙ্কার কাছেও। শাকিব ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের পরেই সতীর্থদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু সমস্যা আসলে অন্য জায়গায়। সেই সমস্যাকেই চিহ্নিত করেছেন ডোমিঙ্গো।

বাংলাদেশের কোচের মতে, প্রথম শ্রেণির ক্রিকেটের সংখ্যা বৃদ্ধি করতে না পারলে টেস্ট ক্রিকেটে সাফল্য পাওয়া কঠিন। তিনি বলেছেন, ‘‘বাংলাদেশ কোন ধরনের ক্রিকেট বেশি খেলবে সেটা ঠিক করার দায়িত্ব আমার নয়। যদিও ছেলেদের চার দিনের ম্যাচ খেলার সংখ্যা বেশ উদ্বেগজনক। আমার মনে হয় বছরে খুব বেশি হলে চার-পাঁচটা প্রথম শ্রেণির ম্যাচ হয় বাংলাদেশে। যেমন টেস্ট দলে নেওয়া হয়েছে আনামুল হক বিজয়কে। অথচ ও এক বছরের বেশি সময় লাল বলে ক্রিকেট খেলেইনি। এ ভাবে টেস্টে সফল হওয়া কঠিন।’’

শেষ ২০টি টেস্টের ১৫টি হেরেছে বাংলাদেশ। অন্য দিকে, শেষ ২৩টি এক দিনের ম্যাচের মধ্যে ১৭টি জিতেছেন তামিম ইকবালরা। ডোমিঙ্গো বলেছেন, ‘‘সমস্যাটা ব্যাটারদের মান নয়, ম্যাচের সংখ্যা। আমার মতে ছেলেদের আরও বেশি প্রথম শ্রণির ক্রিকেট খেলা উচিত। বাংলাদেশ ‘এ’ দলকে ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঠানোটা দারুণ সিদ্ধান্ত। দেশেও চার দিনের ম্যাচের সংখ্যা বাড়ানো উচিত। ম্যাচের সংখ্যা বাড়ানো খুব জরুরি। কারণ বাংলাদেশের ক্রিকেটাররা প্রথম শ্রেণির ম্যাচ খেলার যথেষ্ট সুযোগ পায় না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.