Advertisement
০২ মে ২০২৪
ICC World Cup 2023

বিশ্বকাপ ক্রিকেটের জন্য বিশেষ প্রস্তুতি বাংলাদেশের, কী করবেন শাকিবরা?

বিশ্বকাপের আগে এবং পরে দু’বার বাংলাদেশ সফরে যাবে নিউ জ়িল্যান্ড। বৃহস্পতিবার দুই সফরের সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে টেস্ট ম্যাচের কেন্দ্র জানানো হয়নি।

picture of Tamim Iqbal and Shakib Al Hasan

(বাঁদিকে) তামিমের সঙ্গে শাকিব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৫:৫৮
Share: Save:

এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখে নিজেদের ক্রিকেটারদের জন্য বিশেষ প্রস্তুতির সুযোগ করে দিল বাংলাদেশ। বিশ্বকাপের আগে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজ় খেলবে তারা। বিশ্বকাপের পর আবার বাংলাদেশ সফরে যাবে নিউ জ়িল্যান্ড। তখন হবে দু’টেস্টের সিরিজ়।

বাংলাদেশ-নিউ জ়িল্যান্ড সিরিজ়ের সূচি ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শাকিব আল হাসানের দল বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে তিনটি ম্যাচ খেলবে সেপ্টেম্বর মাসে। ১৭ সেপ্টেম্বর ঢাকায় পৌঁছবে নিউ জ়িল্যান্ড। ২১, ২৩ এবং ২৬ সেপ্টেম্বর তিনটি দিনরাতের এক দিনের ম্যাচে মুখোমুখি হবে দু’দল। ম্যাচগুলি হবে মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে। এই সিরিজ়ের পর বাংলাদেশ এবং নিউ জ়িল্যান্ড ভারতে আসবে এক দিনের বিশ্বকাপে অংশ নিতে। উল্লেখ্য, ৫ অক্টোবর থেকে শুরু হবে আগামী বিশ্বকাপ। শাকিবদের প্রথম খেলা ৭ অক্টোবর আফগানিস্তানের বিরুদ্ধে। অন্য দিকে, নিউ জ়িল্যান্ড প্রথম দিনই মুখোমুখি হবে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডের।

এক দিনের বিশ্বকাপের পর ২১ নভেম্বর আবার বাংলাদেশ সফরে যাবেন কেন উইলিয়ামসনেরা। দুই টেস্টের সিরিজ়ে মুখোমুখি হবে দু’দেশ। ২৮ নভেম্বর থেকে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে ২৩ ও ২৪ নভেম্বর দু’দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে নিউ জ়িল্যান্ড। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ ডিসেম্বর থেকে। তবে টেস্ট ম্যাচগুলি মাঠ এখনও জানায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

সূত্রের খবর প্রথম টেস্ট হতে পারে সিলেটে। ২০১৮ সালের পর সিলেটে কোনও টেস্ট ম্যাচ হয়নি। ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধেই প্রথম সিরিজ় খেলবেন শাকিবেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE