Advertisement
০২ মে ২০২৪
Asia Cup

ঘরোয়া ক্রিকেটে খারাপ খেলেও ভারতীয় দলের অধিনায়ক! ছোটদের এশিয়া কাপের দল ঘোষণা বোর্ডের

ঘরোয়া ক্রিকেটে খারাপ খেলার কারণে বাদ পড়েছিলেন দলীপ ট্রফি থেকে। সেই যশ ধুলই এমার্জিং এশিয়া কাপ প্রতিযোগিতায় ভারতীয় দলের অধিনায়ক। মঙ্গলবার দল ঘোষণা করেছে বোর্ড।

cricket

— প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৬:১৬
Share: Save:

ঘরোয়া ক্রিকেটে খারাপ খেলার কারণে বাদ পড়েছিলেন দলীপ ট্রফি থেকে। সেই যশ ধুলকেই এমার্জিং এশিয়া কাপ প্রতিযোগিতায় ভারতীয় দলের অধিনায়ক বানিয়ে দেওয়া হল। মঙ্গলবার জুনিয়র ক্রিকেট কমিটি ধুলকে ভারতের অধিনায়ক হিসাবে নির্বাচিত করেছে। আগামী ১৩ থেকে ২৩ জুলাই শ্রীলঙ্কায় এই প্রতিযোগিতা হবে।

‘এমার্জিং’ নাম থাকার কারণে অনূর্ধ্ব-২৩ ক্রিকেটারদের নিয়েই এই প্রতিযোগিতা হয়। পঞ্জাব রঞ্জি দলের অধিনায়ক অভিষেক শর্মাকে সহ-অধিনায়ক করা হয়েছে। বাকি ক্রিকেটারেরা বেশির ভাগই ঘরোয়া ক্রিকেটে কোনও না কোনও ফরম্যাটে রাজ্য দলের হয়ে খেলেছেন। উইকেটকিপার হিসাবে নেওয়া হয়েছে ধ্রুব জুড়েলকে, যিনি আইপিএলে পরিচিত নাম। কেকেআরের হয়ে খেলা হর্ষিত রানা জায়গা পেয়েছেন। সম্প্রতি দলীপ ট্রফিতে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম শতরান করেছেন তিনি।

ধুলের নেতৃত্বে ২০২২-এ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। গত রঞ্জি মরসুমে একেবারেই ভাল খেলতে পারেননি। ছ’টি ম্যাচে মাত্র ২৭০ রান করেন। তার পরে বিজয় হজারে ট্রফিতে সাতটি ম্যাচে ১৯১ রান করেন। কিন্তু দীর্ঘমেয়াদী পরিকল্পনা এবং কোনও ক্রিকেটারের প্রতি বিশ্বাস রাখার তত্ত্ব প্রয়োগ করে ধুলকেই আগামী নেতা হিসাবে তৈরি করতে চাইছে ভারত। একই যুক্তিতে নেওয়া হয়েছে গত আইপিএলে ব্যর্থ হওয়া রিয়ান পরাগকে।

প্রতিযোগিতায় আটটি দলকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। ‘বি’ গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে পাকিস্তান এ, সংযুক্ত আরব আমিরশাহি এ এবং নেপাল। অপর গ্রুপে শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান এবং ওমানের ‘এ’ দলগুলি। দুই গ্রুপের প্রথম দুই দল সেমিফাইনালে যাবে। ভারতের খেলাগুলি যথাক্রমে ১৩ জুলাই (আমিরশাহি), ১৫ জুলাই (পাকিস্তান) এবং ১৮ জুলাই (নেপাল)।

ভারতের দল: সাই সুদর্শন, অভিষেক শর্মা, নিকিন জোস, প্রদোষ রঞ্জন পল, যশ ধুল, রিয়ান পরাগ, নিশান্ত সিন্ধু, প্রভসিমরন সিংহ, ধ্রুব জুড়েল, মানব সুথার, যুবরাজসিংহ ডোডিয়া, হর্ষিত রানা, আকাশ সিংহ, নীতীশ কুমার রেড্ডি এবং রাজবর্ধন হাঙ্গারগেকর। স্ট্যান্ডবাই হিসাবে রয়েছেন হর্ষ দুবে, নেহাল ওয়াধেরা, স্নেল পটেল এবং মোহিত রেডকর। কোচ সিতাংশু কোটাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup Yash Dhull
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE