Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Border Gavaskar Trophy

ভবিষ্যতে কেন চার টেস্টের সিরিজ় খেলবে না ভারত এবং অস্ট্রেলিয়া, কী বলছে ভারতীয় বোর্ড

২০০৩-০৪ মরসুম থেকে বর্ডার-গাওস্কর ট্রফি শুরু হয়েছিল। শুধু ২০১০-১১ মরসুমে হয়েছিল দু’টেস্টের সিরিজ়। বাকি প্রতি বারই ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে চার টেস্টের সিরিজ় হয়েছে।

নিজেদের নামাঙ্কিত ট্রফির সঙ্গে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যালন বর্ডার এবং ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর।

নিজেদের নামাঙ্কিত ট্রফির সঙ্গে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যালন বর্ডার এবং ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাওস্কর। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১০:৩৭
Share: Save:

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে আর চার টেস্টের সিরিজ় হবে না। পরিবর্তন হচ্ছে বর্ডার-গাওস্কর ট্রফির ফরম্যাট। ২০০৩-০৪ মরসুম থেকে বর্ডার-গাওস্কর ট্রফি শুরু হওয়ার পর এই প্রথম পরিবর্তন করা হচ্ছে দ্বিপাক্ষিক এই টেস্ট সিরিজ়ের ফরম্যাট।

ভারতীয় ক্রিকেট বোর্ড শুধু জানিয়েছে, ‘‘আসন্ন ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়েই শেষ বার চারটি টেস্ট খেলা হবে।’’ ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত আইসিসি যে সম্ভাব্য সূচি প্রকাশ করেছে, তাতে ভারত এবং অস্ট্রেলিয়ার পাঁচ টেস্টে দু’টি সিরিজ় রাখা হয়েছে। ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে একটি পাঁচ টেস্টের সিরিজ় হবে ভারতের মাটিতে এবং ২০২৫ থেকে ২০২৭ সালের মধ্যে আর একটি পাঁচ টেস্টের সিরিজ় হবে অস্ট্রেলিয়ার মাটিতে। এই দুই সিরিজ়ই হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। অর্থাৎ, এর পর থেকে ভারত এবং অস্ট্রেলিয়া চার টেস্টের পরিবর্তে পাঁচ টেস্টের সিরিজ়ে মুখোমুখি হবে।

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে বর্ডার-গাওস্কর ট্রফি শুরু হওয়ার পর থেকে প্রতি বার চার টেস্টের সিরিজ় হয়েছে। শুধু ২০১০-১১ মরসুমে হয়েছিল দু’টেস্টের সিরিজ়। দু’দেশ শেষ বার পাঁচ টেস্টের সিরিজ়ে মুখোমুখি হয়েছিল ১৯৯১-৯২ মরসুমে।

এ বারের ভারত-অস্ট্রেলিয়ার চার টেস্টের সিরিজ় শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে। প্রথম দু’টি টেস্টের ভারতীয় দলে নেওয়া হয়েছে সূর্যকুমার যাদব এবং ঈশান কিশনকে। ফিটনেস সমস্যার জন্য দলে রাখা হয়নি যশপ্রীত বুমরাকে। রবীন্দ্র জাডেজার খেলাও অনিশ্চিত। বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ফিটনেসের মান নির্দিষ্ট পর্যায় থাকলে দলে নেওয়া হবে বাঁহাতি স্পিনার-অলরাউন্ডারকে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই টেস্টের ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, কেএস ভরত, ঈশান কিশন, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর পটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট, সূর্যকুমার যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE