Advertisement
৩০ এপ্রিল ২০২৪
BCCI

আরও ধনী ভারতীয় ক্রিকেট বোর্ড, পাঁচ বছরে ১২,৪০০ কোটি টাকা লাভ! প্রকাশ্যে আর্থিক খতিয়ান

ধনীতম ভারতীয় ক্রিকেট বোর্ড আরও ধনী হল। বৃহস্পতিবার সংসদের প্রকাশিত আর্থিক খতিয়ানে দেখানো হয়েছে, পাঁচ বছরে বোর্ডের লাভ হয়েছে ১২,৪০০ কোটি টাকা।

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৭:৩৭
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এমনিতেই বিশ্বের সবচেয়ে ধনী। কিন্তু এত দিন পর্যন্ত আর্থিক হিসাব খুব একটা প্রকাশ্যে আসত না। বৃহস্পতিবার তা প্রকাশ্যে এল। জানা গিয়েছে, গত পাঁচ বছরে ১২,৪০০ কোটি টাকা লাভ হয়েছে বিসিসিআইয়ের। ২০১৭-১৮ থেকে ২০২১-২০২২-এর মার্চ পর্যন্ত লাভের পরিমাণ সংসদে পেশ করেছেন এক মন্ত্রী।

সাধারণত বোর্ডের আর্থিক খতিয়ান প্রকাশ্যে আনা হয় না। সাম্প্রতিক কালে সম্প্রচার স্বত্ব বিক্রি করে প্রচুর লাভ হয়েছে বোর্ডের। সেই অঙ্ক অবশেষে জানা গেল। সংসদে এক মন্ত্রী জানান, ২০২১-২২ অর্থবর্ষে বোর্ডের আয় হয়েছে ৭৫৯৬ কোটি টাকা। খরচ হয়েছে ৩০৫৮ কোটি টাকা। অর্থাৎ লাভের পরিমাণ ৪৫৩৮ কোটি টাকা। যে পাঁচ অর্থবর্ষের হিসাব দেখানো হয়েছে, তার মধ্যে ২০২১-২২ অর্থবর্ষেই বোর্ডের লাভের পরিমাণ সবচেয়ে বেশি।

অনেকেই বলেন, ধনীতম ক্রিকেট বোর্ড হওয়ায় ক্রিকেটবিশ্বে ভারতের দাপট বেশি। ভারতীয় বোর্ড ঠিক কতটা ধনী, তা জানা গেল দীর্ঘ দিন পরে। ২০২৪-২৭ সময়কালে আইসিসির থেকে লভ্যাংশের ৩৮.৫ শতাংশ, অর্থাৎ প্রতি বছরে আনুমানিক ১৯০০ কোটি টাকা করে পাবে বিসিসিআই। পাশাপাশি সম্প্রচার স্বত্ব থেকে প্রাপ্ত অর্থও যোগ হবে। এ ছাড়া, দেশের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ়‌ের সম্প্রচার স্বত্ব রয়েছে। সেখান থেকে মোটা টাকা ঢোকার কথা বোর্ডের কোষাগারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Revenue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE