Advertisement
০১ মে ২০২৪
India Cricket

কপিলদের বিশ্বকাপ জয়ের ছবি ‘৮৩’-তে ভুল তথ্য, দাবি সেই দলের সদস্য বোর্ড সভাপতি বিন্নীর

কপিল দেবদের বিশ্বকাপ জয় নিয়ে সিনেমা হয়েছে বলিউডে। সেই সিনেমায় একটি দৃশ্য ভুল দেখানো হয়েছে বলে দাবি করেছেন ভারতের সেই বিশ্বজয়ী দলের সদস্য রজার বিন্নী।

Mohinder Amarnath and Kapil Dev

বিশ্বকাপ ট্রফি হাতে কপিল দেব (ডান দিকে)। পাশে মোহিন্দর অমরনাথ। ১৯৮৩ সালের এই বিশ্বজয় নিয়েই সিনেমা হয়েছে। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৫:৩৫
Share: Save:

ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয় নিয়ে বলিউডে সিনেমা হয়েছে। নাম ‘৮৩’। সেই সিনেমার প্রশংসা হলেও তাতে একটি দৃশ্য ভুল দেখানো হয়েছে বলে দাবি করেছেন কপিল দেবের সেই দলের সদস্য রজার বিন্নী। তিনি বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি।

কবীর খান পরিচালিত ছবিতে একটি দৃশ্যে দেখানো হয়েছে যে ভারতীয় দল বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে পা দেওয়ার পরে বিমানবন্দরে ওয়েস্ট ইন্ডিজ়ের ক্রিকেটারদের দেখে হতবাক হয়ে গিয়েছিলেন। সেটা ঠিক নয় বলে জানিয়েছেন বিন্নী। একটি সাক্ষাৎকারে সে বারের বিশ্বকাপে ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট নেওয়া বিন্নী বলেন, ‘‘ছবিতে দেখানো হয়েছে, আমরা ইংল্যান্ডের বিমানবন্দরে বাস ধরার জন্য অপেক্ষা করছি। তখনই সেখান দিয়ে ওয়েস্ট ইন্ডিজ় দল বার হয়। আমরা ওদের দিকে হাঁ করে তাকিয়ে আছি। দু’বারের বিশ্বকাপজয়ী ক্রিকেটারদের দেখে আমরা অতটাও অবাক হইনি।’’

ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের ৪০ বছর পূর্ণ হয়েছে রবিবার। নতুন ভাবে বর্ষপূর্তি পালন করেছেন জয়ী দলের সেই ক্রিকেটারেরা। ৩৫ হাজার ফুট উচ্চতায় বিমানে বসে উৎসব করেছেন তাঁরা। সেই ভিডিয়ো প্রকাশ্যে এনেছেন বিশ্বকাপজয়ী দলের সদস্য কীর্তি আজাদ। সেই ভিডিয়োয় সবার আগে বসে থাকতে দেখা গিয়েছে সুনীল গাওস্করকে। একে একে ভিডিয়োয় দেখা গিয়েছে সৈয়দ কিরমানি, সন্দীপ পাটিল, দিলীপ বেঙ্গসরকর, বিন্নী এবং অধিনায়ক কপিলকে। এই দলকে নিয়ে বিশেষ ভাবে প্রচারমূলক কাজ করছে একটি বেসরকারি সংস্থা। ওই প্রচারের নাম দেওয়া হয়েছে ‘জিতেঙ্গে হাম’। ভারতের বর্তমান এবং প্রাক্তন ক্রিকেটারদের এক সুতোয় গাঁথা এবং ভারতীয় ক্রিকেটের সাফল্য ছড়িয়ে দেওয়ার জন্যে এই প্রচার শুরু হয়েছে।

ভিডিয়োয় কপিল বলেছেন, “১৯৮৩ সালে আমাদের জয়ের পিছনে যে একতা এবং অদমনীয় সাহস ছিল, তা এই প্রচারের মাধ্যমে তুলে ধরা হবে। ২০২৩ বিশ্বকাপের আগে আমাদের এই প্রচার আগামী প্রজন্মকে আরও উদ্বুদ্ধ করবে। ফলাফলই সাফল্যের একমাত্র পরিণাম নয়। তার পিছনে যে পরিশ্রম জড়িয়ে রয়েছে সেটাই আসল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Cricket Kapil Dev Roger Binny
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE