Advertisement
১১ মে ২০২৪
BCCI

BCCI: ১৪০ জনের মধ্যে পাশ মাত্র তিন! বোর্ডের পরীক্ষায় নাজেহাল উঠতি আম্পায়াররা

আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন উঠছে গত কয়েক বছর ধরেই। এর প্রেক্ষিতে কঠিন পরীক্ষার আয়োজন করল বিসিসিআই।

আম্পায়ারদের জন্য কঠিন পরীক্ষা নিচ্ছে বোর্ড

আম্পায়ারদের জন্য কঠিন পরীক্ষা নিচ্ছে বোর্ড ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১২:৫৪
Share: Save:

সাম্প্রতিক কালে ভারতীয় আম্পায়ারদের মান নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। রঞ্জি ট্রফি হোক বা আইপিএল, বিতর্কিত সিদ্ধান্ত পিছু ছাড়েনি। রঞ্জির ম্যাচ টিভিতে দেখা যায় না এবং ডিআরএস ছিল না বলে অনেকে বুঝতে পারেননি। কিন্তু আইপিএলের আম্পায়ারিং মুখ পুড়িয়েছে বোর্ডের। তাই নতুন আম্পায়ার তুলে আনার ক্ষেত্রে কোনও গা ছাড়া মনোভাব দেখাতে রাজি নয় তারা। আম্পায়ারদের যে পরীক্ষা নেওয়া হচ্ছে, তাতে ১৪০ জনের মধ্যে পাশ করেছেন মাত্র তিন জন!

কেন এই ব্যর্থতা? কয়েকটি প্রশ্নের নমুনা দিলেই বোঝা যাবে।

একটি প্রশ্নে বলা হয়েছে, প্যাভিলিয়ন, গাছ বা কোনও ফিল্ডারের ছায়া পিচে পড়লে এবং ব্যাটার অভিযোগ করলে আপনি কী করবেন? আর একটি প্রশ্ন, আপনি নিশ্চিত যে বোলারের তর্জনীতে গুরুতর চোট লাগায় টেপ বাঁধা হয়েছে এবং সেটি খুললে রক্ত বেরোতে পারে। বোলিংয়ের সময় কি তাঁকে সেই টেপ খুলতে বলবেন?

তবে এর থেকে কঠিন আরও একটি প্রশ্ন রয়েছে। সেখানে বলা হয়েছে, একটি বৈধ বলে শট মেরেছেন ব্যাটার, যা গিয়ে লেগেছে শর্ট লেগ ফিল্ডারের হেলমেটে। শটের জোরের কারণে হেলমেট ফিল্ডারের মাথা থেকে খুলে গেলেও বল সেখানেই আটকে রয়েছে। হেলমেট মাটিতে পড়ার আগেই সেটি ক্যাচ ধরেন ফিল্ডার। তা হলে কি আউট দেবেন?

আম্পায়ারদের জন্য লেভেল ২ পরীক্ষায় এ রকমই ৩৭টি প্রশ্ন ছিল। গত মাসে আমদাবাদে পরীক্ষা হয়। পাস করলে মহিলাদের এবং জুনিয়রদের ম্যাচ পরিচালনা করা যাবে। ধীরে ধীরে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার দায়িত্বও পাওয়া যাবে। ২০০ নম্বরের পরীক্ষা হয়েছে। তার মধ্যে লিখিত পরীক্ষার জন্য ১০০, মৌখিক এবং ভিডিয়োর জন্য ৩৫ এবং শারীরিক পরীক্ষার জন্য ৩০ নম্বর ছিল। অতিমারির পর এ বারই প্রথম শারীরিক পরীক্ষা হল। ভিডিয়ো পরীক্ষায় বিভিন্ন ফুটেজ এবং প্রশ্ন দেখিয়ে নির্দিষ্ট পরিস্থিতির বিচারে প্রশ্ন করা হয়।

ব্যবহারিক পরীক্ষায় বেশির ভাগই ভাল ফল করেন। কিন্তু লিখিত পরীক্ষায় ব্যর্থ হয়েছেন। বোর্ডের এক সূত্র জানিয়েছেন, আম্পায়ারিংয়ের মান ভাল করার জন্যই কঠিন পরীক্ষা নেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, রাজ্য সংস্থার পাঠানো আম্পায়ারদের মান ভাল নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI umpire IPL Ranji Trophy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE