Advertisement
০১ মে ২০২৪
Salary hike in Indian Cricket Team

চুক্তিতে ধারেকাছে না থাকলেও রোহিত-কোহলিদের সমান টাকা মুকেশ-আকাশদের পকেটে, কী ভাবে?

বুধবার বার্ষিক চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম ঘোষণা হয়েছে। চুক্তিতে জায়গা পাওয়া মুকেশ কুমার, আকাশ দীপদের বেতন রোহিত শর্মা, বিরাট কোহলিদের সমান হতে পারে। বাড়তে চলেছে রঞ্জির বেতনও।

cricket

মুকেশ কুমার (বাঁ দিকে) ও আকাশ দীপ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২১
Share: Save:

ঘরোয়া ক্রিকেট নিয়ে চিন্তায় ভারতীয় ক্রিকেট বোর্ড। যে ভাবে আন্তর্জাতিক ক্রিকেটারেরা রঞ্জির প্রতি অনীহা দেখাচ্ছেন তা ভাল ভাবে নিচ্ছে না বিসিসিআই। সেই সঙ্গে অতিরিক্ত আইপিএল নির্ভরতা কমাতে চাইছে তারা। ক্রিকেটারেরা যাতে আরও বেশি করে টেস্ট খেলার দিকে আগ্রহ দেখায় সেই পরিকল্পনাও করেছে রজার বিন্নী, জয় শাহের নেতৃত্বাধীন বোর্ড। আইপিএলের কথা মাথায় রেখে টেস্ট ও রঞ্জিতে ক্রিকেটারদের বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক আধিকারিক সংবাদমাধ্যমে বলেন, “টেস্ট ও প্রথম শ্রেণির ক্রিকেটে বেতন বৃদ্ধি করার প্রস্তাব এসেছে। যেমন, এক জন ক্রিকেটার যদি রঞ্জির পুরো মরসুম খেলে তা হলে সে ৭৫ লক্ষ টাকা পাবে। আইপিএলে মাঝারি মানের ঘরোয়া ক্রিকেটারেরা এই টাকা পায়। আবার যদি কোনও ক্রিকেটার বছরের সব ক’টি টেস্ট খেলে তা হলে তাকে ১৫ কোটি টাকা দেওয়া হবে। আইপিএলে কোনও দলের তারকা ক্রিকেটারেরা এই টাকা পায়।”

ওই আধিকারিকের মতে, সারা বছর টেস্ট ক্রিকেট খেলতে হলে এক জন ক্রিকেটারের যে পরিমাণ পরিশ্রম করতে হয় তার পরে অন্য ফরম্যাটের ক্রিকেট খেলা কঠিন। লাল বলের ক্রিকেট খেলা অনেক ক্রিকেটার আইপিএলে দল পান না। কিন্তু তাঁদের গুরুত্ব কম নয়। সেই কারণে বিসিসিআই এই সিদ্ধান্ত নিতে চলেছে। তেমনটা হলে মুকেশ কুমার, আকাশ দীপেরা বিরাট কোহলি, রোহিত শর্মাদের সমান টাকা পাবেন। কারণ, বাংলার এই দুই ক্রিকেটার এখন ভারতের টেস্ট দলে রয়েছেন।

আগে রঞ্জিতে গোটা মরসুম খেললে ২৫ লক্ষ টাকা পেতেন ক্রিকেটারেরা। আইপিএলে ঘরোয়া ক্রিকেটারদের ন্যূনতম মূল্যের সমান এই টাকা। তার ফলেই অনেকর ক্রিকেটারের ঘরোয়া ক্রিকেটে আগ্রহ কমছে বলে মনে করছে বোর্ড। সাম্প্রতিক সময়ে ঈশান কিশন বা শ্রেয়স আয়ারের ঘটনা তারই প্রমাণ। সেই কারণে হয়তো নতুন সিদ্ধান্ত নিতে চলেছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE