Advertisement
২৮ মে ২০২৪
Team India

ঈশান, শ্রেয়স ছাড়াও আরও পাঁচ ক্রিকেটার বাদ বোর্ডের বার্ষিক চুক্তি থেকে, কাদের উপর কোপ পড়ল?

বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে ‘অবাধ্য’ ঈশান কিশন ও শ্রেয়স আয়ারকে। তাঁরা ছাড়া আরও পাঁচ জন ক্রিকেটারকে বাদ দিয়েছে বিসিসিআই। তাঁরা কারা?

cricket

ঈশান কিশন (বাঁ দিকে) ও শ্রেয়স আয়ার। বোর্ডের চুক্তি থেকে বাদ পড়েছেন তাঁরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৩
Share: Save:

মোট সাত জন ক্রিকেটারকে বার্ষিক চুক্তি থেকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তাঁদের মধ্যে সব থেকে উল্লেখযোগ্য নাম ঈশান কিশন ও শ্রেয়স আয়ার। সম্প্রতি বোর্ড ও ম্যানেজমেন্টের কথা না শোনায় দল থেকে বাদ পড়েছেন তাঁরা। ‘অবাধ্য’ দুই ক্রিকেটারকে শাস্তি দিয়েছে বিসিসিআই। কিন্তু তাঁরা বাদে আরও পাঁচ ক্রিকেটার রয়েছেন তালিকায়।

বোর্ডের বার্ষিক চুক্তি থেকে বাদ পড়েছেন শিখর ধাওয়ান, যুজবেন্দ্র চহাল, চেতেশ্বর পুজারা, উমেশ যাদব ও দীপক হুডাও। গত বার্ষিক চুক্তিতে তাঁরা ছিলেন। এই থেকেই বোঝা যাচ্ছে, এই পাঁচ ক্রিকেটারকে নিয়েও আর ভাবছেন না নির্বাচকেরা।

ধাওয়ান দীর্ঘ দিন ভারতের কোনও ফরম্যাটের দলেই জায়গা পাননি। এমন নয় যে খারাপ ফর্মের জন্য তিনি বাদ পড়েছেন। আসলে তাঁর জায়গা নিয়ে নিয়েছেন শুভমন গিল ও যশস্বী জয়সওয়াল। ভারতীয় দলে ওপেনারের অভাব নেই। সেই কারণেই ধাওয়ানকে আর ভাবা হচ্ছে না।

পুজারাও দীর্ঘ দিন ভারতীয় দলে জায়গা পাননি। তিনি অবশ্য শুধু টেস্টই খেলতেন। চহালের ক্ষেত্রেও সেটাই হয়েছে। ভারতের টি-টোয়েন্টি ও এক দিনের বিশ্বকাপের দলে জায়গা পাননি। চলতি বছরও টি-টোয়েন্টি দলে তিনি হয়তো ব্রাত্যই থাকবেন। সেই কারণে চহালকে বাদ দেওয়া হয়েছে।

মুকেশ কুমার, আকাশ দীপ, প্রসিদ্ধ কৃষ্ণেরা চলে আসায় ভারতের টেস্ট দলে জায়গা হচ্ছে না উমেশের। আগামী দিনেও তাঁকে আর ভাবা হচ্ছে না। হুডা ভারতের টি-টোয়েন্টি দলে কয়েকটি ম্যাচ খেললেও তিলক বর্মা, রিঙ্কু সিংহেরা আসায় তাঁর জায়গাও নড়বড়ে হয়ে গিয়েছে। সেই কারণে এই পাঁচ ক্রিকেটারকেও বাদ দেওয়া হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক চুক্তিতে রয়েছেন ৩০ জন ক্রিকেটার। বোর্ড ক্রিকেটারদের চারটি ভাগে বার্ষিক চুক্তির আওতায় রেখেছে। দেখে নেওয়া যাক সেই তালিকা।

গ্রেড এ+ (বছরে ৭ কোটি টাকা)

রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরা এবং রবীন্দ্র জাডেজা।

গ্রেড এ (বছরে ৫ কোটি টাকা)

রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, লোকেশ রাহুল, শুভমন গিল এবং হার্দিক পাণ্ড্য।

গ্রেড বি (বছরে ৩ কোটি টাকা)

সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, কুলদীপ যাদব, অক্ষর পটেল এবং যশস্বী জয়সওয়াল।

গ্রেড সি (বছরে ১ কোটি টাকা)

রিঙ্কু সিংহ, তিলক বর্মা, রুতুরাজ গায়কোয়াড়, শার্দূল ঠাকুর, শিবম দুবে, রবি বিষ্ণোই, জীতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, মুকেশ কুমার, সঞ্জু স্যামসন, আরশদীপ সিংহ, শ্রীকর ভরত, প্রসিদ্ধ কৃষ্ণ, আবেশ খান এবং রজত পটীদার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE