Advertisement
২২ এপ্রিল ২০২৪
BCCI

দুই ‘অবাধ্য’ ক্রিকেটারের পাশে শাস্ত্রী, শ্রেয়স-ঈশানকে উৎসাহ দিলেন ভারতের প্রাক্তন কোচ

বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর শাস্ত্রীকে পাশে পেলেন শ্রেয়স এবং ঈশান। দুই ‘অবাধ্য’ ক্রিকেটারকে উৎসাহিত করেছেন ভারতীয় দলের প্রাক্তন কোচ। তাঁর আশা, দু’জনেই ফিরে আসবেন।

Picture of Ravi Shastri

রবি শাস্ত্রী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০৪
Share: Save:

শৃঙ্খলাভঙ্গের শাস্তি হিসাবে কেন্দ্রীয় চুক্তি থেকে শ্রেয়স আয়ার এবং ঈশান কিশনকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে ‘অবাধ্য’ ক্রিকেটারদের পাশে দাঁড়ালেন ভারতীয় দলের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে, এই সিদ্ধান্তে আখেরে লাভবান হতে পারেন দুই ক্রিকেটার।

বুধবার কেন্দ্রীয় চুক্তির জন্য ৩০ জন ক্রিকেটারের নাম প্রকাশ করেছে বিসিসিআই। গত বার ‘বি’ ক্যাটাগরিতে থাকা শ্রেয়স এবং ‘সি’ ক্যাটাগরিতে থাকা ঈশানকে ছেঁটে ফেলা হয়েছে। শাস্ত্রী বোর্ডের সিদ্ধান্তে ভুল না দেখলেও তাঁদের উৎসাহিত করেছেন। সমাজমাধ্যমে ভারতীয় দলের প্রাক্তন কোচ সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘ক্রিকেট খেলায় প্রত্যাবর্তনই চেতনার পরিচয়। শ্রেয়স আয়ার, ঈশান কিশন— তোমরা চিবুক তুলে রাখ। গভীরে গিয়ে অনুধাবন কর। চ্যালেঞ্জের মুখোমুখি হও। তার পর আরও শক্তিশালী হয়ে ফিরে এস। তোমাদের অতীতের অর্জনগুলিকে মূল্য দাও। আমার সন্দেহ নেই, তোমরা জিতবেই।’’

শ্রেয়স এবং ঈশানের প্রতিভা নিয়ে সন্দেহ নেই কোনও ক্রিকেট বিশেষজ্ঞেরই। কিন্তু গত কয়েক মাস ধরে দুই ক্রিকেটারের মানসিকতা, আচরণে বিরক্ত জাতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়, জাতীয় নির্বাচকেরা এবং বোর্ড কর্তারা। একাধিক বার বিভিন্ন ভাবে সতর্ক করা হয় তাঁদের। তাতেও দু’জনের মধ্যে কোনও হেলদোল দেখা যায়নি। ব্যবস্থা নেওয়ার ইঙ্গিতের পরেও রঞ্জি ট্রফিতে খেলতে দেখা যায়নি কাউকে। শেষ পর্যন্ত তাঁদের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে বিসিসিআই।

এ দিন একই সঙ্গে ক্রিকেটারদের প্রতি একটি পরিষ্কার বার্তা দিয়েছে বিসিসিআই। জানানো হয়েছে, দেশের হয়ে খেলা না থাকলে এবং ফিট থাকলে ঘরোয়া ক্রিকেট খেলতে হবে সবাইকে। কোনও অজুহাত গ্রাহ্য করা হবে না। বোর্ডের এই সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন শাস্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Ravi Shastri Shreyas Iyer Ishan Kishan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE