Advertisement
২২ মে ২০২৪
BCCI Contract

২ ক্রিকেটার: ধর্মশালায় টেস্ট খেললেই বোর্ডের চুক্তিতে চলে আসবেন, কোন নিয়মে ঢুকবেন তাঁরা?

দেশের হয়ে খেললেই বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভূক্ত হওয়া যায় না। রয়েছে নির্দিষ্ট নিয়ম। সেই মতো দেশের প্রতিনিধিত্ব করা ক্রিকেটারেরা জায়গা পান চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকায়।

picture of BCCI office

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর সফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৩
Share: Save:

ধর্মশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে খেললেই আরও দুই ক্রিকেটার চলে আসবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তিতে। যদিও দেশের হয়ে খেললেই ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া যায় না। রয়েছে নির্দিষ্ট নিয়ম।

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে দেশের হয়ে ৩টি টেস্ট অথবা ৮টি এক দিনের ম্যাচ অথবা ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেললে কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাওয়া যায়। এই বছরের জন্য নির্দিষ্ট সময় ছিল ২০২৩ সালের ১ অক্টোবর থেকে ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বর। বোর্ডের চুক্তিতে থাকতে হলে এই সময়ের মধ্যে নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেলতে হবে দেশের হয়ে। সরফরাজ় খান এবং ধ্রুব জুরেল এখনও পর্যন্ত দু’টি করে টেস্ট ম্যাচ খেলেছেন। দু’জনেরই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টে। দেশের হয়ে সাদা বলের ক্রিকেট এখনও খেলেননি তাঁরা। সেই কারণে বুধবার বোর্ডের ঘোষিত তালিকায় তাঁদের নাম নেই। বোর্ডের তরফে জানানো হয়েছে পঞ্চম টেস্টে তাঁরা খেললে নিয়ম মতো কেন্দ্রীয় চুক্তির ‘সি’ ক্যাটাগরিতে জায়গা করে নেবেন তাঁরা।

এই দুই ক্রিকেটার ছাড়া আরও পাঁচ ক্রিকেটার চলতি বছরে আসতে পারেন কেন্দ্রীয় চুক্তির আওতায়। নিয়ম অনুযায়ী যাঁদের এখনই চুক্তির আওতায় আনার সুযোগ নেই। দেশের হয়ে নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেলতে পারলে তাঁরা কেন্দ্রীয় চুক্তির অন্তর্ভূক্ত হবেন। এই তালিকায় রয়েছেন বাংলার জোরে বোলার আকাশ দীপ। তাঁর সঙ্গে রয়েছেন উমরান মালিক, বিজয়কুমার ভিশক, যশ দয়াল এবং বিদওয়াথ কাভেরাপ্পা। এই পাঁচ ক্রিকেটারের নাম সুপারিশের তালিকায় রেখেছেন সংশ্লিষ্ট নির্বাচকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhruv Jurel Sarfaraz Khan India vs England 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE