Advertisement
১৫ জুন ২০২৪
BCCI

বোর্ডের শাস্তিতে পকেট হালকা হল শ্রেয়স-ঈশানের, কত কোটি হারাচ্ছেন ‘অবাধ্য’ দুই ক্রিকেটার

বোর্ড কর্তারা কিছু দিন ধরেই ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিচ্ছিলেন। শেষ পর্যন্ত দুই ‘অবাধ্য’ ক্রিকেটার শ্রেয়স এবং ঈশানকে বাদ দেওয়া হল কেন্দ্রীয় চুক্তি থেকে। ফলে আর্থিক ক্ষতি হবে তাঁদের।

Picture of Shreyas Iyer and Ishan Kishan

(বাঁদিকে) ঈশান কিশন এবং শ্রেয়স আয়ার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৩
Share: Save:

ইঙ্গিত ছিলই। সেই মতোই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে শ্রেয়স আয়ার এবং ঈশান কিশনকে। ২০২৪-২৫ মরসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা বুধবার প্রকাশ করেছে বিসিসিআই। বোর্ডের সিদ্ধান্তে আর্থিক ক্ষতি হবে দুই ‘অবাধ্য’ ক্রিকেটারের।

২০২৩-২৪ মরসুমে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন দু’জনেই। শ্রেয়স ছিলেন ‘বি’ ক্যাটাগরিতে। ঈশান ছিলেন ‘সি’ ক্যাটাগরিতে। নিয়ম মতো বিসিসিআইয়ের কাছ থেকে বছরে ৩ কোটি টাকা বেতন পেতেন শ্রেয়স। ঈশান বেতন হিসাবে পেতেন বছরে ১ কোটি টাকা। নতুন তালিকায় নাম না থাকায় বোর্ডের কাছ থেকে বার্ষিক বেতন হিসাবে কোনও টাকা পাবেন না তাঁরা। ভারতের হয়ে খেললে ম্যাচ ফি এবং দৈনিক ভাতা বাবদ নির্দিষ্ট টাকা অবশ্য তাঁরা পাবেন। বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী এক বছরে শ্রেয়স এবং ঈশানের সামনে চুক্তির আওতায় আসার কোনও সুযোগ থাকবে না। বিসিসিআইয়ের এই সিদ্ধান্তের ফলে শ্রেয়সের বার্ষিক আয় কমছে ৩ কোটি টাকা এবং ঈশানের বার্ষিক আয় কমবে ১ কোটি টাকা।

বেশ কিছু দিন ধরে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠছিল শ্রেয়স এবং ঈশানের বিরুদ্ধে। জাতীয় দলের কোচ, জাতীয় নির্বাচক বা বোর্ড কর্তাদের নির্দেশে কান দিচ্ছিলেন না তাঁরা। বার বার বলার পরেও কোনও যুক্তিগ্রাহ্য কারণ না দেখিয়ে প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি তাঁরা। তাঁদের মনোভাবে অসন্তুষ্ট বোর্ড কর্তারা ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিচ্ছিলেন কিছু দিন ধরে। কয়েক দিন আগে সচিব জয় শাহ প্রথম শ্রেণির ক্রিকেট খেলা নিয়ে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের চিঠি দিয়ে বোর্ডের বক্তব্য জানান। তার পরেও বিশেষ হেলদোল দেখা যায়নি দুই ‘অবাধ্য’ ক্রিকেটারের মধ্যে। শেষ পর্যন্ত তাঁদের কেন্দ্রীয় চুক্তির বাইরে বের করে দিল বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Contract Shreyas Iyer Ishan Kishan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE