Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপের সূচি কি সত্যিই আবার বদলাবে? জল্পনার মাঝে মুখ খুললেন ক্রিকেট বোর্ডের কর্তা

দ্বিতীয় বারের জন্য কি বদলাতে পারে এক দিনের বিশ্বকাপের সূচি? এই জল্পনার মধ্যেই এ বার মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্ল। কী বললেন তিনি?

World Cup Trophy

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১২:১৯
Share: Save:

এক দিনের বিশ্বকাপ শুরু হওয়ার আগে দ্বিতীয় বারের জন্য সূচি বদলের জল্পনা শোনা যাচ্ছে। হায়দরাবাদ ক্রিকেট সংস্থা জানিয়েছে, ৯ অক্টোবর নিউ জ়িল্যান্ড বনাম নেদারল্যান্ডস ও ১০ অক্টোবর পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচের আয়োজনে সমস্যা হবে। এই বিষয়ে মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্ল। তাঁর মতে, এখন সূচি পরিবর্তন প্রায় অসম্ভব।

বিশ্বকাপে হায়দরাবাদের সব ম্যাচ আয়োজনের দায়িত্ব রয়েছে রাজীবের কাঁধে। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘‘বিশ্বকাপে হায়দরাবাদের সব ম্যাচের দায়িত্ব আমার। যদি কোনও সমস্যা হয় তা হলে তা সমাধানের চেষ্টা করব। কিন্তু এখন বিশ্বকাপের কোনও ম্যাচের সূচি বদল কার্যত অসম্ভব। কারণ, বিসিসিআই চাইলেই সূচি বদলাতে পারে না। তার জন্য আইসিসির অনুমতির দরকার পড়ে।’’

এক দিনের বিশ্বকাপের নতুন সূচি অনুযায়ী, হায়দরাবাদে পর পর দু’দিন খেলা রয়েছে। ৯ অক্টোবর রাজীব গান্ধী স্টেডিয়ামে মুখোমুখি হবে নিউ জ়িল্যান্ড এবং নেদারল্যান্ডস। পরের দিন অর্থাৎ ১০ অক্টোবর একই মাঠে মুখোমুখি হওয়ার কথা পাকিস্তান এবং শ্রীলঙ্কার। পর পর দু’দিন ম্যাচ নিয়ে আপত্তি রয়েছে হায়দরাবাদ পুলিশের। নিরাপত্তার সমস্যা হতে পারে বলে জানানো হয়েছে হায়দরাবাদ পুলিশের পক্ষ থেকে। তাদের এই উদ্বেগের কথা জানানো হয়েছে বিসিসিআই কর্তাদের।

পর পর দু’দিন ম্যাচ নিয়ে আপত্তি রয়েছে হায়দরাবাদের পুলিশ কর্তাদের। তাঁদের বক্তব্য, দু’টি ম্যাচের মধ্যে কোনও সময় পাওয়া যাবে না। তাতে যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করা সমস্যা। বিশেষ দ্বিতীয় দিন পাকিস্তান-শ্রীলঙ্কার খেলা থাকায় ঝুঁকি নিতে নারাজ তাঁরা। প্রথমে এই ম্যাচটি হওয়ার কথা ছিল ১২ অক্টোবর। কিন্তু আমদাবাদের ভারত-পাকিস্তান ম্যাচ ১৫ অক্টোবরের পরিবর্তে ১৪ অক্টোবর হওয়ায় দু’দিন এগিয়ে দেওয়া হয়েছে হায়দরাবাদের পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ। গুজরাতের নবরাত্রি উৎসবের জন্য ১৫ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আপত্তি জানিয়েছিল আমদাবাদ পুলিশ।

কালীপুজোর জন্য পরিবর্তন করা হয়েছে ইডেন গার্ডেন্সের পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচও। এই ম্যাচ প্রথমে হওয়ার কথা ছিল ১২ নভেম্বর। কালীপুজোর দিন ম্যাচ নিয়ে আপত্তি জানায় কলকাতা পুলিশ। তাই ওই ম্যাচ এক দিন এগিয়ে এনে ১১ নভেম্বর আয়োজন করা হবে। উল্লেখ্য, এক দিনের বিশ্বকাপ শুরু হওয়ার কথা ৫ অক্টোবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE