Advertisement
৩০ এপ্রিল ২০২৪
BCCI

বিশ্ব ক্রিকেটে ভারতীয় বোর্ডের দাদাগিরি, আইসিসির লাভের সিংহভাগ পাবে বিসিসিআই

আইসিসির লাভের পরিমাণ ভারতীয় মুদ্রায় ৬০০০ কোটি টাকা। এর মধ্যে বিসিসিআই প্রায় ১৯০০ কোটি টাকা পাবে। বাকি কোনও দেশের লাভের শতাংশ দুই অঙ্ক পার করেনি।

BCCI

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২৩:০১
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার লাভের ৩৮.৫ শতাংশ পাবে বিসিসিআই। বৃহস্পতিবার সেই সিদ্ধান্তে সিলমোহর পড়ে গেল। আইসিসির লাভের পরিমাণ ভারতীয় মুদ্রায় ৬০০০ কোটি টাকা। অর্থাৎ, বিসিসিআই প্রায় ১৯০০ কোটি টাকা পাবে। বাকি কোনও দেশের লাভের শতাংশ দুই অঙ্ক পার করেনি।

এই বছর মে মাসেই জানা গিয়েছিল যে, আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) বার্ষিক আয়ের প্রায় ৪০ শতাংশই পাবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)! বৃহস্পতিবার সেটাই চূড়ান্ত হয়ে গেল। ২০১৬ থেকে ২০২৩ পর্যন্ত আট বছরে ভারতীয় বোর্ড পেয়েছিল প্রায় ৩৩২২ কোটি টাকা। অর্থাৎ বছরে ৪১৬ কোটি টাকা। এ বার এক বছরেই তার অর্ধেক পেয়ে যেতে পারে বিসিসিআই। এত বেশি টাকা আর কোনও বোর্ডই পাবে না। বোর্ডের প্রস্তাবিত আর্থিক মডেল অনুযায়ী আয়ের ৩৮.৫ শতাংশ ভাগ পাবে ভারত।

ভারতের এই বিশাল টাকা পাওয়া নিয়ে আপত্তি করেছিল পাকিস্তান। কিন্তু আইসিসি তা মানল না। কিছু দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘আইসিসির ফিনান্সিয়াল অ্যান্ড কমার্সিয়াল অ্যাফেয়ার্স কমিটি এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। বৈঠকে সেটা ঘোষণা করা হবে। ভারত ৩৮.৫ শতাংশ পাবে। সেখানে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড ৬.৮৯ ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড ৬.২৫ শতাংশ পাবে। দেখে হয়তো মনে হচ্ছে একটা বোর্ডকে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে। কিন্তু তা নয়। কারণ, এই লভ্যাংশ ভাগ করে দেওয়ার নেপথ্যে অনেক বিষয় রয়েছে।’’

ওই আধিকারিক জানিয়েছেন, কোন দেশের ক্রিকেট বোর্ড কত টাকা পাবে তা নির্ভর করে তিনটি বিষয়ের উপর। ১) ক্রমতালিকায় সেই দেশের অবস্থান। ২) আইসিসি প্রতিযোগিতায় সেই দেশের ফলাফল। ৩) সম্প্রচার ও বিজ্ঞাপন থেকে সেই দেশ কত টাকা আয় করছে। তিনি বলেন, ‘‘ভারতে ক্রিকেটের জনপ্রিয়তা অন্য সব দেশের থেকে বেশি। ভারত থেকে সব থেকে বেশি রোজগার হয় আইসিসির। তাই লভ্যাংশের সিংহভাগ যে বিসিসিআই পাবে তাতে অন্যায়ের কিছু নেই। অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডও এ বার আগের থেকে বেশি টাকা পাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI ICC Revenue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE