Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Mukesh Kumar

টেস্টের পর এক দিনের ক্রিকেটেও ভারতের জার্সিতে অভিষেক বাংলার মুকেশের

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছিল মুকেশ কুমারের। এ বার সাদা বলের ক্রিকেটেও ভারতীয় দলে অভিষেক হল বাংলার পেসারের।

Mukesh kumar

মুকেশ কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৮:৩৮
Share: Save:

এক দিনের ক্রিকেটে অভিষেক হচ্ছে মুকেশ কুমারের। টেস্ট ক্রিকেটের পর এক দিনের ক্রিকেটেও অভিষেক বাংলার মুকেশের। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল তাঁর। সেই ম্যাচে উইকেট পেয়ে আপ্লুত ছিলেন মুকেশ। এ বার এক দিনের ক্রিকেটেও ভারতের হয়ে উইকেট নেওয়ার সুযোগ পেলেন তিনি।

বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচ খেলতে নামছে ভারত। সেই ম্যাচেই প্রথম একাদশে রয়েছেন মুকেশ। তিনি ছাড়াও ভারতের পেস আক্রমণ সামলানোর দায়িত্ব রয়েছে উমরান মালিকের উপর। তাঁদের সঙ্গে থাকবেন দুই পেসার-অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য এবং শার্দূল ঠাকুর। এই চার পেসারের আক্রমণ সামলাতে হবে ওয়েস্ট ইন্ডিজ়কে।

মুকেশ টেস্ট অভিষেকের পর তাঁর মাকে ফোন করেছিলেন। ভারতের ৩০৮তম টেস্ট ক্রিকেটার মুকেশ। সেই আনন্দে দিনের শেষে ফোন করেছিলেন মাকে। মুকেশ বলেন, “মা বলেছে সব সময় আনন্দে থাকতে। সামনের দিকে এগিয়ে যেতে। মায়ের আশীর্বাদ আমার সঙ্গে আছে। মা চায় আমি যেন আরও উন্নতি করি। এই মুহূর্তটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। বোঝাতে পারব না আমি কতটা খুশি। সকালে আমার অভিষেক হয়েছে, বিকেলে ফোন করেছিলাম মাকে। বুঝতে পারছিলাম না মাকে কী বলব।”

দ্বিতীয় টেস্টে কার্ক ম্যাকেঞ্জিকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেট নিয়েছিলেন মুকেশ। সেই আউটের পরেই বিরাট কোহলি এসে জড়িয়ে ধরেছিলেন তাঁকে। এত দিন ধরে কোহলিকে স্রেফ টিভিতেই দেখেছেন মুকেশ। তাঁর সঙ্গে যে এত তাড়াতাড়ি খেলে ফেলবেন ভাবতে পারেননি। প্রথম উইকেট পাওয়ার পর সেই কোহলিই তাঁকে এসে জড়িয়ে ধরবেন, সেটাও বুঝতে পারেননি। মুকেশ বলেছেন, “উইকেট পাওয়ার পর বিরাট ভাই এসে আমাকে জড়িয়ে ধরল। মনে হচ্ছিল আমি অন্য জগতে রয়েছি। টিভিতে এত দিন ধরে মানুষটাকে দেখেছি। সে কি না এসে আমাকে জড়িয়ে ধরছে! খুব ভাল লেগেছে ওই মুহূর্তটা।”

ঘরোয়া ক্রিকেটে ভাল খেলে ভারতীয় দলে নিজের জায়গা করে নিয়েছেন মুকেশ। বাংলার হয়ে রঞ্জিতে ধারাবাহিক ভাবে উইকেট নিয়েছেন তিনি। এ বার সেই ধারাবাহিকতা ভারতীয় জার্সিতে দেখাতে চাইবেন মুকেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE