Advertisement
০৫ মে ২০২৪
BCCI

রোহিত, বিরাট নন, বছরের সেরা পন্থ, জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড

এক বছরে সব থেকে বেশি রান করা ব্যাটারের তালিকায় নেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের কেউ। কোনও ধরনের ক্রিকেটেই সেরাদের মধ্যে নেই ভারতের দুই সিনিয়র ব্যাটার।

ভারতের হয়ে রানের বিচারে এ বছর টেস্টে সেরা ঋষভ পন্থ।

ভারতের হয়ে রানের বিচারে এ বছর টেস্টে সেরা ঋষভ পন্থ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৩:১১
Share: Save:

২০২২ সালে ভারতীয় ক্রিকেটে কোন কোন ক্রিকেটার কোন ধরনের ক্রিকেটে সেরা তা জানিয়ে দিল বোর্ড। এক বছরে সব থেকে বেশি রান করা ব্যাটারের তালিকায় নেই বিরাট কোহলি, রোহিত শর্মাদের কেউ। কোনও ধরনের ক্রিকেটেই সেরাদের মধ্যে নেই ভারতের দুই সিনিয়র ব্যাটার। টেস্টে সেরা ঋষভ পন্থ।

ভারতের হয়ে রানের বিচারে এ বছর টেস্টে সেরা পন্থ। ভারতীয় উইকেটরক্ষক ৭টি ম্যাচে করেছেন ৬৮০ রান। গড় ৬১.৮১। দু’টি শতরানও করেছেন পন্থ। বল হাতে সেরা যশপ্রীত বুমরা। তিনি খেলেছেন ৫টি ম্যাচ। ২২টি উইকেট নিয়েছেন টেস্টে ভারতের সহ-অধিনায়ক। দু’বার ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্বও রয়েছে তাঁর। ব্যাটে পন্থ এবং বলে বুমরা ২০২২ সালে টেস্টে সব থেকে ভাল খেললেও এ বছর তাঁদের নিয়ে চিন্তা থাকছেই। পন্থ গাড়ি দুর্ঘটনায় আহত। হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। বুমরা ভুগছেন চোট নিয়ে। দীর্ঘ দিন মাঠের বাইরে তিনি।

এক দিনের ক্রিকেটে সেরা শ্রেয়স আয়ার এবং মহম্মদ সিরাজ। ২০২৩ সালে এক দিনের বিশ্বকাপ হবে ভারতে। সেই বিশ্বকাপের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠতে পারেন তাঁরা। শ্রেয়স এ বছর ১৭টি এক দিনের ম্যাচ খেলেছেন। তাঁর সংগ্রহ ৭২৪ রান। শতরান রয়েছে একটি। অর্ধশতরান ছ’টি। গড় ৫৫.৬৯। সিরাজ ২০২২ সালে ১৫টি ম্যাচে নিয়েছেন ২৪টি উইকেট।

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাট হাতে সেরা সূর্যকুমার যাদব। ৩১টি ম্যাচে তাঁর সংগ্রহ ১১৬৪ রান। দু’টি শতরান করেছেন তিনি। ন’টি অর্ধশতরানও করেন সূর্যকুমার। গড় ৪৬.৫৬। সারা বছর ধারবাহিক ভাবে রান করে গিয়েছেন তিনি। বল হাতে সফলতম ভুবনেশ্বর কুমার। তিনি ৩২টি ম্যাচে ৩৭টি উইকেট নেন। যদিও শ্রীলঙ্কা সিরিজ়ে রাখা হয়নি তাঁকে। মনে করা হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটে আর দেখা যাবে না ভুবনেশ্বরকে।

২০২২ সালের বেশ কিছু মুহূর্তও বেছে নিয়েছে বোর্ড। সেই তালিকায় শুরুতেই রয়েছে অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ জয়। এই বছরই ভারতীয় ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন মিতালি রাজ এবং ঝুলন গোস্বামী। কমনওয়েলথ গেমসে খেলতে নেমে রুপো পায় ভারতীয় মেয়েদের ক্রিকেট দল। ইংল্যান্ডের মাটিতে এক দিনের সিরিজ়ে ৩-০ জেতেন হরমনপ্রীত কৌররা।

ছেলেদের ক্রিকেটে বিরাট বহু দিন পর শতরান পেলেন এ বছর। এশিয়া কাপে শতরান করেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে হারানোর পিছনেও বড় ভূমিকা নেন বিরাট। সেই ইনিংসও বোর্ডের বিচারে এ বারের উল্লেখ্য ঘটনাগুলির মধ্যে জায়গা করে নিয়েছে। সেই সঙ্গে রয়েছে সূর্যকুমারের টি-টোয়েন্টিতে আইসিসি-র ক্রমতালিকায় এক নম্বরে উঠে আসা। মেয়ে এবং ছেলেদের সমান ম্যাচ ফি দেওয়ার সিদ্ধান্তও এই তালিকায় রয়েছে। সব শেষে অবশ্যই ঈশান কিশনের ২০০ রানের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE