Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
MS Dhoni

‘ভদ্রলোক’ ধোনি ফিরলেন মাঠে, দেখা দিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটে! কী ঘটল বুধবার

বোলারের আবেদনে আঙুল তুলে ব্যাটারকে আউট দিয়ে দিলেন আম্পায়ার। তার পরেও সেই ব্যাটার ব্যাট করলেন। শুধু তাই নয়, দিনের শেষে হাঁকালেন শতরানও। কোথায় হল এই অদ্ভুত ঘটনা?

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১২:৪৩
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনি, গুণ্ডাপ্পা বিশ্বনাথ-সহ বিশ্বের বিভিন্ন অধিনায়ক যা করেছেন, তাই এ বার দেখা গেল অস্ট্রেলিয়ার ক্রিকেটে। আম্পায়ার এক ব্যাটারকে আউট দিলেও বিপক্ষ অধিনায়ক তাঁকে ডেকে নিলেন। কারণ তিনি মনে করেছেন সেটি আউট ছিল না। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট শেফিল্ড শিল্ডে বুধবার এমনই ঘটনা ঘটেছে।

অ্যাডিলেড ওভালে খেলা চলছিল ভিক্টোরিয়া এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার। ম্যাচের দ্বিতীয় দিন এই ঘটনা ঘটে। দক্ষিণ অস্ট্রেলিয়া ব্যাট করছিল। ক্রিজে ছিলেন জেক ফ্রেজ়ার-ম্যাকগার্গ। বল করছিলেন বাঁ হাতি স্পিনার ডগলাস ওয়ারেন। তাঁর একটি বল পিচে পড়েই সোজা প্রথম স্লিপের হাতে চলে যায়। বোলার ভেবেছিলেন ব্যাটারের ব্যাটে লেগেই বল প্রথম স্লিপে গিয়েছে। তিনি আম্পায়ারের কাছে আউটের আবেদন করেন। আম্পায়ারও আঙুল তুলে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন।

ব্যাটার জেক অবাক হলেও সাজঘরের দিকে হাঁটা শুরু করে দেন। এমন সময়ই তৈরি হয় নাটকীয় মুহূর্ত। আম্পায়ারের দিকে এগিয়ে যায় ভিক্টোরিয়ার অধিনায়ক। তিনি জানান, ব্যাটে সেই বল লাগেনি। বল এতটাই ঘুরেছে যে পিচে পড়ে উইকেটকিপারের গ্লাভস এড়িয়ে সেটি সরাসরি প্রথম স্লিপে থাকা ফিল্ডারের হাতে গিয়েছে। ফ্রেজ়‌ারের ব্যাট বা উইকেটকিপারের গ্লাভসের সঙ্গে কোনও স্পর্শ হয়নি। আম্পায়ার তা শুনে ডেকে নেন ফ্রেজ়ারকে।

সেই সময় ১৯ রানে ব্যাট করছিলেন ফ্রেজ়ার। সুযোগ কাজে লাগিয়ে ২১ বছরের ব্যাটার শতরান করেন। তা সত্ত্বেও দক্ষিণ অস্ট্রেলিয়া টপকাতে পারেনি ভিক্টোরিয়ার রান। পরে ফ্রেজ়‌ার বলেন, “আম্পায়ারের সিদ্ধান্ত বিশ্বাসই করতে পারিনি। ব্যাট থেকে অন্তত তিন ফুট দূর দিয়ে গিয়েছে বলটা।”

ক্রিকেটকে অনেকে এই কারণেই ভদ্রলোকের খেলা বলেন। অতীতে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্টে ইয়ান বেলকে ডেকে নিয়েছিলেন ধোনি। বেল ভেবেছিলেন চা-বিরতি ডাকা হয়েছে এবং বলটি ‘ডেড বল’ হয়ে গিয়েছে। ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান। ‘ভদ্রলোক’ ধোনি আম্পায়ারদের অনুরোধ করেন রান আউট না দেওয়ার জন্যে। তার আগে ভারত-ইংল্যান্ডেরই একটি ম্যাচে বব টেলরকে ক্যাচ আউট দিয়েছিলেন আম্পায়ার। বিশ্বনাথ সেই ক্যাচ নিয়ে নিশ্চিত ছিলেন না। টেলরকে জিজ্ঞাসা করেন বল তাঁর ব্যাটে লেগেছিল কি না। টেলর না বলায় আম্পায়ারদের অনুরোধ করে টেলরকে ক্রিজে ফিরিয়ে আনেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE