Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
India vs South Africa

রোহিতদের নজরে টেস্ট বিশ্বকাপ, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বৃহস্পতিবার পূর্ণশক্তির দল বাছবে ভারত?

এক দিনের বিশ্বকাপ শেষ হয়েছে। পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের নজর আবার ফিরেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে। দক্ষিণ আফ্রিকা সিরিজ়‌ে কেমন দল বেছে নেওয়া হতে পারে?

cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১১:৫৩
Share: Save:

এক দিনের বিশ্বকাপ শেষ হয়েছে। পরের বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের নজর আবার ফিরেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরি‌জ় রয়েছে। দু’টি টেস্টে ভাল ফল করতে পারলে শেষের দিকে তা ভারতকে সুবিধা দিতে পারে। সে কারণেই পূর্ণশক্তির ভারতীয় দল বেছে নিতে চাইছেন নির্বাচকেরা। বৃহস্পতিবারই সেই দল ঘোষণা হওয়ার কথা।

এ দিন একসঙ্গে চারটি দল বেছে নেওয়া হবে। দক্ষিণ আফ্রিকায় তিন ফরম্যাটের দলের পাশাপাশি সে দেশের সফরকারী ভারত ‘এ’ দলও ঘোষিত হবে। বিরাট কোহলি আগেই জানিয়ে দিয়েছেন সাদা বলের ক্রিকেটে তিনি খেলবেন না। ফলে তাঁকে ছাড়াই ৫০ এবং ২০ ওভারের দল ঘোষিত হবে। রোহিত শর্মাকে নিয়ে জল্পনা রয়েছে। দেখার যে সাদা বলের ক্রিকেটে তিনি খেলেন কি না।

তবে টেস্ট ক্রিকেটের দিকে বেশি নজর দিতে চাইছেন নির্বাচকেরা। সেই ফরম্যাটের জন্যে শক্তিশালী দলই বাছা হবে। দক্ষিণ আফ্রিকায় আজ পর্যন্ত কোনও টেস্ট সিরিজ় জেতেনি ভারত। গত বার এগিয়ে গিয়েও সিরিজ়‌ হারতে হয়েছে। এ বার জিততে পারলে টেস্ট বিশ্বকাপে ভারতেরই সুবিধা হবে। বোলিং বিভাগে যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ থাকবেন। দেখার আর কাকে নেওয়া হয়।

আরও একটি বিষয় রয়েছে। টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে পারবেন না হার্দিক পাণ্ড্য। এখন দেখার নির্বাচকেরা সূর্যকুমার যাদবকেই সেই ফরম্যাটে অধিনায়ক রাখেন না কি অন্য কারও হাতে দায়িত্ব তুলে দেন। রোহিত খেলতে রাজি হলে তিনিই যে অধিনায়ক হবেন তা নিয়ে সন্দেহ নেই। না হলে কে? আপাতত এটাই বড় প্রশ্ন।

১২ ডিসেম্বর থেকে সিরিজ়‌ শুরু হবে। ভারত সে দেশে যাবে ৬ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE