Advertisement
০৩ মার্চ ২০২৪
Virat Kohli

ফাইনালের রাতে কেঁদেছিলেন রোহিত, বিরাট! সাজঘরের সেই কান্নার কথা ১১ দিন পরে জানালেন প্রত্যক্ষদর্শী

বিশ্বকাপ ফাইনালে হারের ধাক্কা মেনে নিতে পারেননি রোহিত শর্মা, বিরাট কোহলি। ম্যাচের পর প্রকাশ্যেই তাঁরা কেঁদেছিলেন। সেই রাতের কথা প্রকাশ্যে আনলেন তাঁদের সতীর্থ।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১০:৫৭
Share: Save:

গোটা বিশ্বকাপে দুর্দান্ত খেলেও ফাইনালে হারতে হয়েছে অস্ট্রেলিয়ার কাছে। দেশের মাটিতে দ্বিতীয় বার বিশ্বকাপ জেতার স্বপ্ন অধরাই থেকেছে ভারতের। সেই হারের ধাক্কা মেনে নিতে পারেননি রোহিত শর্মা বা বিরাট কোহলি। ম্যাচের পর তাঁরা কেঁদেছিলেন। ১১ দিন পরে সেই রাতের কথা প্রকাশ্যে এনেছেন রবিচন্দ্রন অশ্বিন।

প্রাক্তন ক্রিকেটার সুব্রহ্মণ্যম বদ্রীনাথের ইউটিউব শোয়ে এসে অশ্বিন বলেছেন, “আমরা প্রত্যেকে প্রচণ্ড দুঃখে ছিলাম। রোহিত এবং বিরাট কাঁদছিল। খুব খারাপ লেগেছিল ওদের দেখে। কিন্তু কারওরই কিছু করার ছিল না। আমাদের দলটা অনেক অভিজ্ঞ ছিল। প্রত্যেকে জানত কী করতে হবে। প্রত্যেকে পেশাদার ক্রিকেটার ছিল। নিজেদের রুটিন, ওয়ার্ম-আপ সম্পর্কে জানত। দু’জনেই জাত নেতা। দলের মধ্যে একটা অন্য রকম পরিবেশ তৈরি করেছিল ওরা। তার পরেও আবেগ ধরে রাখতে পারেনি।”

অশ্বিন ভূয়সী প্রশংসা করেছেন রোহিত শর্মার। জানিয়েছেন, নেতৃত্বের যে আলাদা ঘরানা তৈরি করেছিলেন রোহিত সেটা বাকিদের থেকে আলাদা। প্রত্যেক ক্রিকেটারের সঙ্গে আলাদা করে কথা বলে তাঁদের সমস্যা বোঝার চেষ্টা করতেন।

অশ্বিনের কথায়, “যদি ভারতীয় ক্রিকেটের দিকে তাকান তা হলে সেরা অধিনায়কদের তালিকায় প্রায় সবাই এমএস ধোনিকে সবার আগে রাখবে। কিন্তু রোহিতও ব্যক্তি হিসেবে দারুণ। দলের প্রত্যেককে খুব ভাবে চেনে। কার কী পছন্দ-অপছন্দ সব জানে। বোঝার ক্ষমতা বাকি অনেকের থেকে ভাল। সবাইকে জানার পিছনে ওর অনেক পরিশ্রম রয়েছে। দলের বৈঠকে যোগ দেওয়ার জন্য ও ঘুমোয় না। সবার আগে দলকে রাখে। প্রত্যেকে যাতে ওর কৌশল ভাল ভাবে বুঝতে পারে সেটা ও দেখে নেয়। ভারতীয় ক্রিকেটে নেতৃত্ব দেওয়াকে ও অন্য পর্যায়ে নিয়ে গিয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE