Advertisement
২৩ জুলাই ২০২৪
India vs Australia

খেলার চাপ বাড়ল রোহিত-কোহলিদের, ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ় এখন থেকে পাঁচ ম্যাচের

১৯৯১-৯২ মরসুমে শেষ বার ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলেছিল। এ বার থেকে আবার দু’দেশ পাঁচ টেস্টের সিরিজ় খেলবে। এতে আন্তর্জাতিক সূচির চাপ আরও একটু বাড়ল।

picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৬:২০
Share: Save:

আইপিএলের মাঝে বিরাট কোহলি, রোহিত শর্মাদের চাপ আরও বৃদ্ধি পেল। দীর্ঘ হল আন্তর্জাতিক ক্রীড়া সূচি। এ বার থেকে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ় হবে পাঁচ ম্যাচের। এত দিন বর্ডার-গাওস্কর ট্রফিতে চারটি টেস্ট খেলা হত। অর্থাৎ অস্ট্রেলিয়ার সঙ্গে আরও দীর্ঘ টেস্ট সিরিজ় খেলতে হবে ভারতীয় দলকে।

গত বর্ডার-গাওস্কর সিরিজ়ের সময়ই ইঙ্গিত দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি জয় শাহ। সেই মতোই ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ় সরকারি ভাবে পাঁচ ম্যাচের হয়ে গেল। ১৯৯১-৯২ মরসুমে শেষ বার দু’দেশ পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলেছিল। বর্ডার-গাওস্কর সিরিজ় সরকারি ভাবে পাঁচ ম্যাচের হয়ে যাওয়ার খবর জানিয়েছেন বিসিসিআই সচিব। ফলে কোহলি, রোহিতদের আন্তর্জাতিক সূচির চাপ আরও একটু বাড়তে চলেছে।

জয় বলেছেন, ‘‘বিসিসিআই টেস্ট ক্রিকেটের সমৃদ্ধ ঐতিহ্য সংরক্ষণের লক্ষ্য অবিচল। ক্রিকেটের এই ফরম্যাটকে আমরা সব থেকে বেশি গুরুত্ব দিই। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে বর্ডার-গাওস্কর সিরিজ় পাঁচ টেস্টের করা হয়েছে। যা টেস্ট ক্রিকেটের প্রতি দুই বোর্ডের যৌথ সমর্থনকে চিহ্নিত করে। আমরা ক্রিকেটের এই ফরম্যাটকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।’’ ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান মাইক বেয়ার্ডও টেস্ট ক্রিকেটকে আরও গুরুত্ব দেওয়ার কথা বলেছেন।

চলতি বছরের শেষ দিকে ভারতীয় দল টেস্ট সিরিজ় খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে। এই সিরিজ় থেকেই পাঁচটি করে টেস্ট খেলবে দু’দল। উল্লেখ্য, ২০১৪-১৫ মরসুমের পর অস্ট্রেলিয়া আর বর্ডার-গাওস্কর ট্রফি জিততে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE