Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CAB

Bengal Cricket: ইংরাজি ক্লাসে বাংলার ক্রিকেটাররা, পড়াশোনা শুরু হচ্ছে শীঘ্রই

বাংলার ক্রিকেটাররা যাতে ইংরাজি ঠিকঠাক শিখতে পারে, তার জন্য ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে হাত মেলাল বাংলার ক্রিকেটের নিয়ামক সংস্থা।

ইডেনে সিএবি সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়, সভাপতি অভিষেক ডালমিয়া, ব্রিটেনের ডেপুটি হাই কমিশনার নিক লো, ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী।

ইডেনে সিএবি সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়, সভাপতি অভিষেক ডালমিয়া, ব্রিটেনের ডেপুটি হাই কমিশনার নিক লো, ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী। ছবি: সিএবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৯:০৯
Share: Save:

মাঠে নেমে ব্যাট হাতে ঝড় তুলতে বা বল হাতে বিপক্ষ শিবিরে কাঁপুনি ধরিয়ে দিতে অনেকেই পারেন। কিন্তু আধুনিক ক্রিকেটে সেটিই সব নয়। মাঠের বাইরেও নিজেকে ঘষে-মেজে নিতে হয়। বাংলার উঠতি ক্রিকেটারদের সেই ঘষা-মাজা করার কাজটাই শুরু করল সিএবি। রাজ্যের ক্রিকেটাররা যাতে ইংরাজি ভাষা ঠিকঠাক শিখতে পারে, নিজেদের ঠিক মতো উপস্থাপিত করতে পারে, তার জন্য ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে হাত মেলাল বাংলার ক্রিকেটের নিয়ামক সংস্থা। শুক্রবার ইডেনের ক্লাব হাউসে এই প্রকল্পের সূচনা হয়। অনুষ্ঠানে ছিলেন কলকাতায় ব্রিটেনের ডেপুটি হাই কমিশনার নিক লো, সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া, সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়, ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের ডিরেক্টর দেবাঞ্জন চক্রবর্তী।

বাংলার ক্রিকেটাররা এখন দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় খেলার সুযোগ পাচ্ছেন। দেশি-বিদেশি ক্রিকেটারদের সঙ্গে মিশছেন, কোচেদের কাছে প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে ভাষা যাতে সমস্যা না হয়, সেই কারণেই ইংরাজি শেখানোর উদ্যোগ নিয়েছে সিএবি।

আরও পড়ুন:

দেবাঞ্জন চক্রবর্তী বলেন, ‘‘বাংলার ক্রিকেটাররা আন্তর্জাতিক স্তরে যাতে সাফল্য পায়, সেই প্রচেষ্টায় সিএবি-র সঙ্গে যুক্ত হতে পেরে আমরা খুশি। ভাষা সমস্যা না থাকলে অনেক নতুন দরজা খুলে যেতে পারে। ইন্দো-ব্রিটিশ স্কলার্স অ্যাসোসিয়েশন থেকেও আমরা সাহায্য পেয়েছি।’’

অভিষেক বলেন, ‘‘আমরা চাই আমাদের ক্রিকেটাররা মাঠে এবং মাঠের বাইরেও সফল হোক। এখন আমাদের ক্রিকেটাররা আইপিএল খেলছে, প্রচার পাচ্ছে। এর জন্য আমরা তাদের ইংরাজি শেখাতে চাই, যাতে ক্রিকেটাররা নিজেদের ঠিক মতো প্রকাশ করতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE