Advertisement
০৫ মে ২০২৪
Pakistan Cricket Board

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ কি কলকাতায়? ভারতের দুই শহর পছন্দ পাকিস্তানের

এশিয়া কাপের জন্য পাকিস্তানে দল পাঠাবে না ভারতীয় ক্রিকেট বোর্ড। এক দিনের বিশ্বকাপ খেলতে কি ভারতে দল পাঠাবে পাকিস্তান ক্রিকেট বোর্ড? এখনও সিদ্ধান্ত নেননি পাকিস্তানের ক্রিকেট কর্তারা।

picture of Babar Azam

বিশ্বকাপের ম্যাচ খেলার জন্য ভারতের দুই পছন্দের শহরের নাম জানালেন বাবররা। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৮:৪১
Share: Save:

এক দিনের বিশ্বকাপের ম্যাচ খেলতে পাকিস্তান ক্রিকেট দল কি ভারতে আসবে? নাকি অন্য কোনও দেশে হবে বাবর আজ়মদের ম্যাচগুলি? এই প্রশ্নের উত্তর এখনও অজানা। ভারতীয় ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, এশিয়া কাপের জন্য পাকিস্তানে পাঠানো হবে না রোহিত শর্মাদের। তার পর থেকেই বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ নিয়েও শুরু হয়েছে জল্পনা। আইসিসি সূত্রের খবর, ভারতে দল পাঠাতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের আপত্তি না থাকলেও শহর নিয়ে কিছুটা পছন্দ-অপছন্দ রয়েছে তাদের। এমনই জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

ভারতের ১২টি শহরে হবে এক দিনের বিশ্বকাপের ম্যাচগুলি। সব শহরে নাকি দল পাঠাতে রাজি নয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। লিগ পর্বের ম্যাচগুলির জন্য পিসিবি কর্তারা আইসিসির কাছে তাঁদের পছন্দের কথা জানিয়েছেন। এশিয়া কাপ আয়োজন এবং এক দিনের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে আইসিসি কর্তাদের সঙ্গে কিছু দিন ধরে আলোচনা চালাচ্ছেন পিসিবি চেয়ারম্যান নাজম শেঠি। আইসিসির এক কর্তা বলেছেন, ‘‘ভারতীয় ক্রিকেট বোর্ড বা ভারত সরকার পছন্দ করার সুযোগ দেবে কি না জানা নেই। সুযোগ থাকলে ভারতের দু’টি শহরে বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচগুলি খেলতে চায় পাকিস্তান। অতীত অভিজ্ঞতার ভিত্তিতে কলকাতা এবং চেন্নাইয়ে খেলতে তারা সব থেকে স্বচ্ছন্দ বলে জানিয়েছে।’’ কারণ হিসাবে পিসিবি কর্তাদের দাবি অনুযায়ী এই দু’শহরের আতিথেয়তায় সব থেকে খুশি পাকিস্তানের ক্রিকেটাররা। নক আউট পর্বের ম্যাচের কেন্দ্র নিয়ে অবশ্য পাকিস্তানের ক্রিকেট কর্তারা কোনও পছন্দের কথা জানাননি বলে জানিয়েছেন আইসিসির ওই কর্তা।

বিশ্বকাপের গ্রুপ পর্বে প্রতিটি দলকে খেলতে হবে ন’টি করে ম্যাচ। পাকিস্তানকে তাদের পছন্দ মতো জায়গায় ম্যাচ দিতে গেলে কলকাতা এবং চেন্নাইতে ন’টি ম্যাচ ভাগাভাগি করে দিতে হবে। তেমন হলে অন্য রাজ্যের ক্রিকেট সংস্থাগুলি আপত্তি তুলতে পারে। ম্যাচ বণ্টনের ক্ষেত্রেও সমস্যা হতে পারে।

আইসিসি চায় ভারত-পাকিস্তান ম্যাচ হোক আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ১ লাখ ৩২ হাজার দর্শকাসনের স্টেডিয়ামে এই ম্যাচ হলে বাণিজ্যিক ভাবে সব থেকে লাভবান হবে তারা। যদিও বিশ্বকাপ ফাইনালের কেন্দ্র হিসাবে আমদাবাদ আগেই চিহ্নিত হয়ে যাওয়ায় সেখানেই ভারত-পাকিস্তান ম্যাচ হওয়া নিয়ে কিছুটা সংশয় রয়েছে।

কিছু দিন আগে আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান জানিয়েছিলেন, বিশ্বকাপের ম্যাচগুলি বাংলাদেশের মাটিতে খেলতে চায় পাকিস্তান। তাঁর সেই দাবি খারিজ করে দিয়েছিলেন পিসিবি চেয়ারম্যান। শেঠি জানিয়েছিলেন, এমন কোনও অনুরোধ তাঁরা করেননি আইসিসিকে। এশিয়া কাপ খেলতে ভারতের পাকিস্তানে না যাওয়ার সিদ্ধান্ত এবং তার প্রেক্ষিতে বিশ্বকাপ নিয়ে পিসিবির অবস্থান প্রসঙ্গেই আলোচনা হয়েছে। তাঁরা কোনও পছন্দের কথা জানাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE