Advertisement
২০ মে ২০২৪
Virat Kohli

২০ ওভারের ক্রিকেটে নতুন নজির কোহলির, কাকে টপকে কী কীর্তি গড়লেন তিনি?

ছন্দে ফেরার পর থেকে একাধিক নজির গড়েছেন কোহলি। সোমবারের বেঙ্গালুরু-লখনউ ম্যাচে টি-টোয়েন্টি ক্রিকেটে আরও একটি নজির গড়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

picture of virat kohli

২০ ওভারের ক্রিকেটে নতুন নজির গড়লেন কোহলি। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৫:৫৪
Share: Save:

টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নজির গড়েছেন বিরাট কোহলি। আইপিএলের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সোমবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে জিততে না পারলেও ব্যক্তিগত নজির গড়েছেন ৩৪ বছরের ব্যাটার।

লখনউয়ের বিরুদ্ধে ৬১ রানের ইনিংস খেলে ২০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন কোহলি। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন কোহলি। এখনও পর্যন্ত মোট ৩৬২টি ২০ ওভারের ম্যাচ খেলেছেন। ৩৪৫টি ইনিংসে করেছেন ১১,৪২৯ রান। তাঁর গড় ৪১.১১। টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলির ছ’টি শতরান এবং ৮৬টি অর্ধশতরানের ইনিংস রয়েছে। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে তাঁর সর্বোচ্চ ইনিংস অপরাজিত ১২২ রানের। কোহলি টপকে গেলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যারন ফিঞ্চকে। ৩৮২টি ম্যাচে ফিঞ্চের সংগ্রহ ১১,৩৯২ রান।

তালিকায় কোহলির আগে রয়েছেন তিন ক্রিকেটার। তাঁরা হলেন ক্রিস গেল, শোয়েব মালিক এবং কায়রন পোলার্ড। ৪৬৩টি ম্যাচে গেল করেছেন ১৪,৫৬২ রান। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শোয়েবের সংগ্রহ ৫১০টি ম্যাচে ১২,৫২৮ রান। তৃতীয় স্থানে থাকা পোলার্ডের সংগ্রহ ৬২৫টি ম্যাচে ১২,১৭৫ রান।

৩৪ বছরের কোহলি অবশ্য আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক। ২২৬টি ম্যাচ খেলে করেছেন ৬,৭৮৮ রান। আইপিএলে পাঁচটি শতরান এবং ৪৬টি অর্ধশতরান রয়েছে তাঁর। ভারতের প্রাক্তন অধিনায়ক আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ১১৫টি। করেছেন ৪০০৮ রান। একটি শতরান এবং ৩৭টি অর্ধশতরান রয়েছে তাঁর ঝুলিতে।

এ বারের আইপিএলে চেনা ছন্দে রয়েছেন কোহলি। এখনও পর্যন্ত তিনটি ম্যাচ খেলেছেন। করেছেন ১৬৪ রান। দু’টি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। সর্বোচ্চ মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে করা অপরাজিত ৮২ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli IPL 2023 T20 Cricket RCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE