Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Cheteshwar Pujara

হাল ছাড়তে নারাজ পুজারা, যোগ্যতা প্রমাণ করেই আবার ভারতীয় দলে ফিরতে চান

ওয়েস্ট ইন্ডিজ় সফরের ভারতীয় দলে সুযোগ না পেলেও হতাশ নন পুজারা। ছাড়ছেন না দলে ফেরার আশাও। প্রথম শ্রেণির ক্রিকেটে রান করে ভারতীয় দলে ফেরার ব্যাপারে আশাবাদী তিনি।

picture of Cheteswar Pujara

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১৬:৪৪
Share: Save:

টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়েছেন চেতেশ্বর পুজারা। ওয়েস্ট ইন্ডিজ় সফরে ভারতীয় দলে জায়গা হয়নি। অভিজ্ঞ ব্যাটার এখনই হাল ছাড়তে নারাজ। তাঁর আশা, আবার ভারতীয় দলে জায়গা করে নিতে পারবেন। সে জন্য আরও এক বার নিজের যোগ্যতা প্রমাণ করতে প্রস্তুত তিনি।

পুজারা এখন ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলছেন সাসেক্সের হয়ে। তাঁর আশা প্রথম শ্রেণির ক্রিকেটে রান করতে পারলে ভারতীয় দলের দরজা আবার খুলতে পারে। পুজারা বলেছেন, ‘‘আমি যেগুলো করতে পারি, সেগুলো সব সময় নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। যেমন যে কোনও ম্যাচে যত বেশি সম্ভব রান করার চেষ্টা করি। নিজেকে একটা প্রক্রিয়ার মধ্যে রাখার চেষ্টা করি। প্রথম শ্রেণির ক্রিকেটে রান করতে পারলে ভারতীয় দলে ফিরতেই পারি। প্রতিটি ম্যাচে আমার লক্ষ্য থাকবে যত বেশি সময় সম্ভব উইকেটে থাকা। প্রতিটি ম্যাচ ধরে ভাবতে চাই।’’

ওয়ান ডে কাপে গত শুক্রবার সাসেক্সের হয়ে শতরান করেছেন পুজারা। খেলেছেন ১১৩ বলে অপরাজিত ১১৭ রানের ইনিংস। সমারসেটের বিরুদ্ধে সেই ম্যাচে মেরেছেন ১১টি চার। সাসেক্সের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে শতরানের ইনিংস খেলার পর পুজারা ভারতীয় দলে ফিরে আসার ব্যাপারে আরও আত্মবিশ্বাসী। উল্লেখ্য, জাতীয় নির্বাচকেরা শুধু টেস্ট ক্রিকেটের জন্যই বিবেচনা করেন পুজারাকে।

অক্টোবরে এক দিনের বিশ্বকাপ থাকায় ভারতীয় দলের সূচিতে আপাতত কোনও টেস্ট ম্যাচ নেই। ভারতীয় দলের পরের টেস্ট খেলার কথা ২৬ ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তা অজানা নয় পুজারার। তিনি বলেছেন, ‘‘আগামী তিন মাস আমাদের সূচিতে কোনও টেস্ট নেই। পরের টেস্ট সিরিজ় দক্ষিণ আফ্রিকা সফরে। তাই বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হবে। পাশাপাশি, রানও করতে হবে।’’

গত বছরও ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন পুজারা। সাসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেটে সাফল্যই তাঁকে আবার ভারতীয় দলে ফিরিয়ে এনেছিল। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাশা পূরণ না করতে পারায় ৩৫ বছরের ব্যাটারকে আবার দল থেকে বাদ পড়তে হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE