Advertisement
০১ মে ২০২৪
India Cricket

বিশ্বকাপের পরেই বদলে গেল ভারতের কোচিং দল, রাহুলেরা গেলেন, বদলে দায়িত্ব নিলেন কারা?

রাহুল দ্রাবিড়-সহ পুরো কোচিং দলেরই কি চাকরি যেতে চলেছে! তারই ইঙ্গিত হয়তো পাওয়া গেল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে নতুন একটি কোচিং দলকে।

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ২২:৩৫
Share: Save:

বিশ্বকাপের পরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়েই কি ভবিষ্যতের ইঙ্গিত দিয়ে রাখল ভারতীয় ক্রিকেট বোর্ড! রাহুল দ্রাবিড়-সহ পুরো কোচিং দলেরই কি চাকরি যেতে চলেছে! অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে নতুন একটি কোচিং দলকে। দ্রাবিড়ের বদলে প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন ভিভিএস লক্ষ্মণ।

দ্রাবিড় কোচ থাকাকালীনও মাঝে মধ্যে ভারতীয় দলের দায়িত্ব সামলেছেন লক্ষ্মণ। তিনি এখন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। দ্রাবিড়ও ভারতের কোচ হওয়ার আগে সেই দায়িত্বেই ছিলেন। তবে উল্লেখযোগ্য বিষয় হল, শুধু দ্রাবিড়ের বদলে লক্ষ্মণ নন, টি-টোয়েন্টি সিরিজ়ে বাকি কোচদেরও বদল করা হয়েছে।

ভারতের ব্যাটিং কোচের ভূমিকায় বিক্রম রাঠৌরের জায়গায় আনা হয়েছে সীতাংশু কোটককে। তিনি ভারতের হয়ে ১৩০টি প্রথম শ্রেণি ও ৮৯টি লিস্ট এ ম্যাচ খেলেছেন। পরশ মামব্রের জায়গায় বোলিং কোচ করা হয়েছে সাইরাজ বাহুতুলেকে। টি দিলীপের বদলে ফিল্ডিং কোচ হয়েছেন মুনীশ বালি।

২০২৩ সালের বিশ্বকাপ পর্যন্তই দ্রাবিড়ের সঙ্গে চুক্তি ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের। সেই চুক্তি শেষ হয়ে গিয়েছে। এ বার চুক্তি বৃদ্ধি করা হবে না কি নতুন কোচ নিয়োগ করা হবে সে বিষয়ে দক্ষিণ আফ্রিকা সফর পর্যন্ত সময় পাচ্ছে বোর্ড। তার আগে আপাতত লক্ষ্মণদের উপরেই ভরসা দেখাচ্ছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE