Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India

BCCI: আইপিএল খেলো, টেস্ট ক্যাপ জেতো

সিডনিতে হারলে অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট সিরিজ় জয়ও সম্ভব হত না। চোটের যন্ত্রণা উপেক্ষা করে ব্যাট করার পুরস্কার? টেস্ট দল থেকেই অজ্ঞাত কারণে বাদ!

ত্রাতা: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েও সাড়ে তিন ঘণ্টা ব্যাটিংয়ে ম্যাচ বাঁচান হনুমা বিহারী। বিস্ময়: ডান দিকে, লাল বলে নয়, খেলেছেন আইপিএল। তাতেই টেস্ট দলে শ্রেয়স।

ত্রাতা: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েও সাড়ে তিন ঘণ্টা ব্যাটিংয়ে ম্যাচ বাঁচান হনুমা বিহারী। বিস্ময়: ডান দিকে, লাল বলে নয়, খেলেছেন আইপিএল। তাতেই টেস্ট দলে শ্রেয়স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৭:২২
Share: Save:

বিশ্বকাপে বিতর্কিত দল নির্বাচনের পরে এ বার চেতন শর্মা পরিচালিত কমিটির আরও বড় চমক— নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট দল থেকে হনুমা বিহারীকে ছেঁটে ফেলা। হনুমার জায়গায় দুই টেস্টের সিরিজ়ের তাঁরা নিয়েছেন শ্রেয়স আয়ারকে। যিনি শেষ কবে লাল বলের ক্রিকেটে খেলেছেন তিনি নিজেই সম্ভবত ভুলে গিয়েছেন।

ভারতের হয়ে ওয়ান ডে খেলার সময় চোট পেয়ে দীর্ঘ দিন বাইরেও ছিলেন শ্রেয়স। আইপিএলের দ্বিতীয় পর্বে দিল্লি ক্যাপিটালসের হয়ে মাঠে ফেরেন। প্রশ্ন উঠছে, আইপিএলে খেলার ভিত্তিতে কী করে তাঁকে টেস্ট ক্রিকেটের জন্য ভাবা হল? তা-ও আবার এমন এক জনের জায়গায়, যিনি সিডনিতে অশ্বিনের সঙ্গে জুটি বেঁধে দুঃসাহসিক ভঙ্গিতে টেস্ট বাঁচিয়েছিলেন। সেই টেস্টে কার্যত এক পায়ে খেলে ভারতকে নিশ্চিত হার থেকে রক্ষা করেছিলেন হনুমা। সিডনিতে হারলে অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট সিরিজ় জয়ও সম্ভব হত না। চোটের যন্ত্রণা উপেক্ষা করে ব্যাট করার পুরস্কার? টেস্ট দল থেকেই অজ্ঞাত কারণে বাদ! সব চেয়ে আশ্চর্যের হচ্ছে, বিরাট কোহালি, রোহিত শর্মা-সহ একাধিক প্রথম সারির ক্রিকেটার বিশ্রাম নিচ্ছেন এই সিরিজ়ে। তার পরেও দলে জায়গা হয়নি হনুমার। টেস্ট দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছে ঋষভ পন্থ, রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা, মহম্মদ শামিদেরও। প্রত্যাশা মতোই প্রথম টেস্টে অধিনায়কত্ব করবেন অজিঙ্ক রাহানে। দ্বিতীয় টেস্টে কোহালি ফিরলে তিনি নেতা। প্রথম উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। পন্থ বিশ্রামে, দলে ঢুকেছেন কে এস ভরত। সুযোগ পেয়েছেন কেকেআরের পেসার প্রসিদ্ধ কৃষ্ণও।

গণমাধ্যমে ক্ষোভের বিস্ফোরণ ঘটে হনুমার বাদ যাওয়া নিয়ে। অনেকেই বলতে থাকেন, সিডনিতে এমন বীরত্বের ইনিংসের পরে এটাই কি প্রাপ্য ছিল হনুমার? ভারতীয় বোর্ড কর্তাদের দিকে এমনিতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যর্থতা নিয়ে অনেকে আঙুল তুলেছেন। জাতীয় দলের স্বার্থ বিসর্জন দিয়ে আইপিএল আয়োজন করে কোষাগার ভরার অভিযোগ উঠেছে। বিদায়ী কোচ রবি শাস্ত্রী বলেছেন, বিশ্বকাপের আগে ক্রিকেটারদের বিশ্রামের দরকার ছিল। টানা খেলার ক্লান্তির প্রভাব পড়েছে বিশ্বকাপে। এখন প্রশ্ন উঠছে, টেস্ট দলেও কি আইপিএলের প্রভাব বাড়তে শুরু করল? না হলে হনুমার জায়গায় কী ভাবে শ্রেয়স?

নির্বাচক প্রধানকে প্রশ্ন করার উপায়ও নেই কারণ বোর্ড একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েই খালাস। তাতে কোথাও উল্লেখ করা নেই, হনুমা কেন বাদ? তাঁর কি চোট আছে? সৌরভ গঙ্গোপাধ্যায়-জয় শাহদের জমানায় এখন সাংবাদিকদের মুখোমুখি হতে দেখা যায় না নির্বাচক প্রধানকে। প্রশ্নের মুখে আর কে পড়তে চায়!

খোঁজ নিয়ে জানা গেল, হনুমার কোনও চোট নেই। নির্বাচকদের তুঘলকি সিদ্ধান্তেই তিনি বাদ। বোর্ডও বেমালুম পাশ করে দিয়েছে। কেলেঙ্কারি হয়েছে বুঝতে পেরে তড়িঘড়ি ভারতীয় ‘এ’ দলের দক্ষিণ আফ্রিকা সফরে যোগ করা হয়েছে তাঁকে। বলার চেষ্টা হচ্ছে, হনুমাকে নাকি দক্ষিণ আফ্রিকা সফরের জন্য তৈরি করা হচ্ছে। এটাই যদি পরিকল্পনা হবে তা হলে তাঁকে আগেই ‘এ’ দলে রাখা হল না কেন?

ভারতীয় টেস্ট দল: অজিঙ্ক রাহানে (অধিনায়ক), চেতেশ্বর পুজারা (সহ-অধিনায়ক), ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), কে এল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, শুভমন গিল, শ্রেয়স আয়ার, রবীন্দ্র জাডেজা, আর অশ্বিন, অক্ষর পটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ।

(দ্বিতীয় টেস্টে অধিনায়ক হিসেবে যোগ দেবেন বিরাট কোহালি।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE